ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

১৫ শতাংশ ভ্যাট নিশ্চিত করতে সিটি ব্যাংকের আহ্বান

অর্থনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪২, ১৩ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
১৫ শতাংশ ভ্যাট নিশ্চিত করতে সিটি ব্যাংকের আহ্বান

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব ও সার্চ ইঞ্জিন গুগলে বিজ্ঞাপনের ওপর ১৫ শতাংশ হারে ভ্যাট কেটে নেওয়ার জন্য গত বছর নির্দেশ দিয়েছিল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। এই নির্দেশনা মেনে চলার জন্য গ্রাহকদের আহ্বান জানিয়েছে সিটি ব্যাংক।

সিটি ব্যাংকের কার্ড ডিভিশন থেকে এ বিষয়ে সব ধরনের কার্ড ব্যবহারকারীদের অবহিতকরন বার্তা পাঠানো হয়েছে। শনিবার (১৩ জুন) ব‌্যাংক থেকে এ তথ‌্য জানানো হয়েছে।

বার্তায় বলা হয়েছে, এখন থেকে বাংলাদেশের ভৌগলিক সীমার বাইরে থেকে সেবা সরবরাহের ক্ষেত্রে সেবা গ্রহণকারীর কাছ থেকে মূসক (ভ্যাট) আদায় নিশ্চিত করা হবে। এ বিষয়ে গ্রাহকদের সহযোগিতা করার আহ্বান জানানো হয়েছে।

‘মূল্য সংযোগ কর আইন-১৯৯১’ এর ধারা ৩-এর উপধারা (৩)-এর দফা (ঘ) অনুযায়ী, বাংলাদেশের ভৌগলিক সীমার বাইরে থেকে সেবা (যেমন রয়্যালটি, বিভিন্ন ইন্টারনেট সার্ভিস, ফেসবুক, ইউটিউবসহ সব মাধ্যমে বিজ্ঞাপন প্রচার ইত্যাদি) সরবরাহের ক্ষেত্রে সেবা গ্রহণকারীর কাছ থেকে ১৫ শতাংশ হারে মূসক আদায়যোগ্য।

ফেসবুক ও ইউটিউবসহ বিভিন্ন ইন্টারনেট সার্ভিস তথা এসব সেবার বিপরীতে পণ্যমূল্য বাংলাদেশ ব্যাংক ও অন্যান্য ব্যাংকের মাধ্যমে বিদেশে পাঠানো হয়। মাস্টার কার্ড, ভিসা কার্ড বা টিটি অথবা যেকোনো মাধ্যমে পেমেন্ট হলেই ১৫ শতাংশ হারে ভ্যাট কেটে সরাসরি ট্রেজারিতে জমা করার নির্দেশ রয়েছে কেন্দ্রীয় ব্যাংকের।


হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়