ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

এ বাজেট অর্থনীতিকে সচল করেতে পারবে না: আইবিএফবি

অর্থনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৩, ১৬ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
এ বাজেট অর্থনীতিকে সচল করেতে পারবে না: আইবিএফবি

এ বাজেট অচল অর্থনীতিকে সচল করার এবং করোনার ক্ষতি কাটানোর মতো নয় বলে মনে করে ইন্টারন্যাশনাল বিসনেস ফোরাম অব বাংলাদেশ বা আইবিএফবি।

আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের ব্যবসা বাণিজ্য ও বিনিয়োগ পরিবেশ পরিচিতিকরণ এবং সংযোগ সমন্বয়কারী গবেষণা ও উপদেষ্টা সংগঠনটি মঙ্গলবার প্রস্তাবিত বাজেট নিয়ে এমন মূল্যায়ন করেছে। 

আজ (১৬ জুন) ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথ পরিক্রমা’ শীর্ষক আগামী ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত উপলক্ষ্যে আইবিএফবি আয়োজিত এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে এই প্রতিক্রিয়া জানিয়েছে সংগঠনের সভাপতি হুমায়ুন রশিদ।

প্রতিক্রিয়ায় হুমায়ন রশিদ বলেন, প্রস্তাবিত বাজেট ’প্রায় অচল অর্থনীতিকে সচল রাখার, বেকার ও ক্ষুধা রোখার, করোনায় ক্ষতি পুণরুদ্ধার ও পুণর্বাসনের জন্য পর্যপ্ত নয়। করোনায় সৃষ্ট মন্দা মোকাবিলা এবং সম্ভাব্য সুযোগের (কৃষি, স্বাস্থখাত, আইটি, দক্ষ জনশক্তি গড়ে তোলার খাতে অধিক মনোযোগ ও দক্ষ জলবল সৃষ্টিসহ বিদেশফেরত বিদেশি বিনিয়োগ ঘরে আনা) সদব্যবহার ও অনিশ্চিত পরিস্থিতি মোকাবিলা’র সঙ্গেও এটি সামঞ্জস্যপূর্ণ প্রতীয়মান হয়নি।

‘আগামী অর্থবছরের জন্য চ্যালেঞ্জিং বাজেট দিতে গিয়ে নতুন অনেকগুলো চ্যালেঞ্জই আমাদের সামনে দাঁড়িয়ে যাচ্ছে, যা আমরা দেখছি। করোনা মহামারীর কথা বারংবার এই বাজেটে উল্লেখ করা হয়েছে। কিন্তু অর্থমন্ত্রী অগ্রাধিকারভিত্তিকখাতগুলোতে যে পরিমাণ বরাদ্দ ঘোষণা দিয়েছেন, তা এই চ্যালেঞ্জিং সময়ের সঙ্গে অসামজ্ঞস্যপূর্ণই বলতে হবে। তবে আমরা আশাবাদী বাজেটের দর্শনে সুশাসন, স্বচ্ছতা এবং মানুষ ও স্বাস্থ্যের উন্নয়নের জন্য যে প্রতিজ্ঞাগুলো করা হয়েছে, সেগুলো ঠিকভাবে পালন করা হবে।’

আইবিএফবি আরও মনে করে, করোনার এই মহামারীর পরিস্থিতিতে বিপর্যস্ত হয়ে পড়া অর্থনীতিকে পুনরূদ্ধার, এগিয়ে নিয়ে যাওয়া এবং টেকসই উন্নয়নশীল দেশে উন্নীতকরণ করতে একটি বহুমুখী, বাস্তবায়নযোগ্য এবং দিক নির্দেশনামূলক সম্প্রসারণশীল বাজেটের বিকল্প নেই। এই বিবেচনায় বাজেট অগ্রহণযোগ্য না হলেও এর আয়-ব্যয় বন্টনে তার প্রতিফলন হয়নি। বাজেটের আকার, বাজেটের বরাদ্দ, শুল্ককর আহরণের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, তা অসামঞ্জস্যপূর্ণ।

আর্থিক খাত তথা ব্যাংকিং খাতের সংস্কার ও প্রতিকার প্রতিবিধানের কোন পদক্ষেপের (এমন কি গতবারের বাজেটে উচ্চারিত ব্যাংক কমিশন গঠনের) কোন বিষয় এবারের বাজেটে নেই।

আইবিএফবি জানায়, আর্থিক খাত ঘুরে না দাঁড়ালে গোটা অর্থনীতি আরো নাজুক হয়ে পড়বে।


ঢাকা/শাহ আলম খান/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়