ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জলবায়ু বাজেট: কার্যকর প্রয়োগে প্রয়োজন সমন্বয়

অর্থনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৫, ২১ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
জলবায়ু বাজেট: কার্যকর প্রয়োগে প্রয়োজন সমন্বয়

জলবায়ুর পরিবর্তন মোকাবিলায় ২৫টি মন্ত্রণালয় ও বিভাগের আওতায় ২৪ হাজার ২২৫ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। এ পরিস্থিতিতে জলবায়ু বাজেটের কার্যকর প্রয়োগের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগগুলোর মধ্যে সমন্বয় প্রয়োজন বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা।

রোববার (২১ জুন) সন্ধ্যায় ‘২০২০-২১ অর্থবছরের জলবায়ু বাজেট’ শীর্ষক এক অনলাইন সংবাদ সম্মেলনে এ মতামত জানানো হয়।  একশনএইড বাংলাদেশ, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ‌্যান্ড ডেভেলপমেন্ট এবং ইন্টারন্যাশনাল বাজেট পার্টনারশিপ যৌথভাবে সংবাদ সম্মেলনের আয়োজন করে।

এতে একশনএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ্ কবির ছাড়াও অংশ নেন ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ‌্যান্ড ডেভেলপমেন্টের ডিরেক্টর ড. সালেমুল হক প্রমুখ।

ফারাহ্ কবির বলেন, ‘বাজেটে যথেষ্ট পরিমাণ অর্থ বরাদ্দের মতোই গুরুত্বপূর্ণ হলো সঠিক খাতে ব্যবহার নিশ্চিত করা।  তিনি বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের কিছু অর্জন রয়েছে এবং আন্তর্জাতিক পরিসরে বাংলাদেশ তার নেতৃত্বের অবস্থান ধরে রাখতে সক্ষম হবে।

দক্ষতা বৃদ্ধি এবং জেন্ডার ইস্যু প্রসঙ্গে আরও সংবেদনশীল হওয়ার আহ্বান জানিয়ে ড. সালেমুল হক বলেন, বাংলাদেশের বাজেটে জলবায়ুকে যতটা গুরুত্ব দিয়ে পরিবেশন করা হয় অন্য অনেক দেশে তেমনটি হয় না।  তবে বাজেটের কার্যকর প্রয়োগের ওপর গুরুত্বারোপ করেন তিনি।


ঢাকা/শাহ আলম খান/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়