ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

আইসিটি বিভাগের প্রকল্প ‘অগ্রাধিকারের’ বাইরে রাখতে চিঠি

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৭, ২১ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
আইসিটি বিভাগের প্রকল্প ‘অগ্রাধিকারের’ বাইরে রাখতে চিঠি

করোনাকালে ব্যয়-সংকোচনের পদক্ষেপ নিয়েছে সরকার।  এরই অংশ হিসেবে বিভিন্ন মন্ত্রণালয়কে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি)-ভুক্ত প্রকল্পের অগ্রাধিকার তালিকা তৈরির নির্দেশনা দেওয়া হয়েছে।  তবে, ‘অগ্রাধিকার তালিকা’ তৈরির প্রক্রিয়া থেকে অব্যাহতি চায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (আইসিটি)।  সম্প্রতি এই বিষয়ে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামালকে চিঠি দিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আইসিটি প্রতিমন্ত্রীর চিঠিতে বলা হয়েছে, আইসিটি খাতে মোট বরাদ্দ ১০৪৮ কোটি ৬৩ লাখ টাকা।  এরমধ্যে চলমান প্রকল্পগুলোর অনুকূলে মোট বরাদ্দ ৯৪৩ কোটি ৯ লাখ টাকা।  আর থোক বরাদ্দ ১০৫ কোটি ৫৪ লাখ টাকা।  চলমান ২৪ প্রকল্পের মধ্যে ১৭ প্রকল্পের মেয়াদ ২০২০-২০২১ অর্থবছরে শেষ হবে।

এছাড়া, জনগুরুত্বপূর্ণ বিবেচনায় নতুন কিছু প্রকল্পের প্রস্তাবও অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এই বিভাগের প্রকল্পগুলো জনগুরুত্বপূর্ণ ও বেশিরভাগই চলতি অর্থবছরে শেষ হওয়ার কথা রয়েছে।  এসব কারণে আইসিটি বিভাগের প্রকল্পগুলোর অগ্রাধিকার তালিকা তৈরি করা থেকে অব্যাহতি দেওয়া উচিত।  

প্রতিমন্ত্রীর চিঠিতে আরও বলা হয়েছে, ২০১৯-২০২০ অর্থবছরে অগ্রাধিকার তালিকা তৈরির ফলে এই বিভাগের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজের অর্থ পরিশোধের ক্ষেত্রে জটিলতায় পড়তে হয়েছে।

উল্লেখ‌্য, এডিপি বাস্তবায়নে বেশকিছু পদ্ধতি মেনে চলতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে।  এ বিষয়ে সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের বাজেট-২ অনুবিভাগ একটি নির্দেশনা জারি করেছে। এতে সীমিত সম্পদের ব্যয় সাশ্রয়ী ব্যবহার নিশ্চিত করতে ২০২০-২০২১ অর্থবছরের এডিপিভুক্ত প্রকল্পগুলোর উচ্চ, মাধ্যমিক ও নিম্ন অগ্রাধিকার—ক‌্যাটাগরি নির্ধারণ করা হয়েছে।

 

হাসনাত/এনই

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়