ঢাকা     রোববার   ০৯ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৫ ১৪২৭ ||  ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

মুদ্রানীতিতে পুঁজিবাজারকে গুরুত্ব দেওয়া হয়েছে: ডিএসই

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২১, ৩০ জুলাই ২০২০  
বাংলাদেশ ব‌্যাংক ও ঢাকা স্টক এক্সচেঞ্জের লোগো

বাংলাদেশ ব‌্যাংক ও ঢাকা স্টক এক্সচেঞ্জের লোগো

পুঁজিবাজারকে বিশেষ গুরুত্ব দিয়ে যুগপোযোগী ও বিনিয়োগবান্ধব চলতি অর্থবছরের (২০২০-২১) মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। তাই ঘোষিত এ মুদ্রানীতিকে স্বাগত জানিয়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। 

ডিএসই মনে করছে, এ মুদ্রানীতি পুঁজিবাজার সহায়ক। এতে পুঁজিবাজারের প্রতি বাংলাদেশ ব্যাংকের সমর্থন প্রকাশ পেয়েছে, যা পুঁজিবাজার সম্প্রসারণ ও গতিশীলতায় ভূমিকা রাখবে।

বৃহস্পতিবার (৩০ জুলাই) ডিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়,বুধবার (২৯ জুলাই) বাংলাদেশ ব্যাংক চলতি অর্থবছরের (২০২০-২১) মুদ্রানীতি ঘোষণা করেছে। করোনাভাইরাস মহামারিতে দেশের অর্থনীতিকে পুনরুদ্বারের জন্য বাংলাদেশ ব্যাংক যে ধরনের অভূতপূর্ব,সহজ এবং বিচক্ষণ মুদ্রানীতি গ্রহণ করেছে, এর ফলে পুঁজিবাজারসহ দেশের অর্থনীতি অতিদ্রুত পুনরুদ্ধার হবে।

ঘোষিত মুদ্রানীতিতে প্রথমবারের মতো পুঁজিবাজারকে বিশেষ গুরুত্বারোপ করে যুগপোযোগী ও বিনিয়োগবান্ধব নীতি গ্রহণ করা হয়েছে। পুঁজিবাজারে তারল্য বৃদ্ধি ও মানসম্পন্ন কোম্পানি তালিকাভুক্তির প্রয়াসকে ডিএসই  আন্তরিক অভিনন্দন জানাচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, বর্তমান করোনা মহামারিতে বিনিয়োগ কিছুটা বাধাগ্রস্ত হয়েছে। এই পরিস্থিতিতে পুঁজিবাজারের তারল্য বৃদ্ধির মাধ্যমে গতিশীল করার জন্য বাংলাদেশ ব্যাংক কিছু গুরুত্বপূর্ণ উদ্যোগ নিয়েছে। যেমন- পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ সীমা শিথিল করা,বর্তমান বিনিয়োগ সীমার বাইরে পুঁজিবাজারের বিনিয়োগের জন্য ব্যাংক প্রতি ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠন, ব্যাংকের জন্য নতুন লভ্যাংশ বিতরণ নীতিমালা (লভ্যাংশ ৩০ শতাংশ পর্যন্ত এর মধ্যে ১৫ শতাংশ নগদে প্রদান), দীর্ঘমেয়াদি রেপো এবং অন্যান্য তারল্য বৃদ্ধির নীতিমালা গ্রহণের মাধ্যমে ব্যাংকগুলোকে তহবিল পরিচালনা করার কাজটি সহজ করা। 

এসব উদ্যোগের মাধ্যমে পুঁজিবাজারে বিনিয়োগ আকর্ষণ জোরদার করার বিষয়ে গুরুত্বারোপ করা হয়েছে।

ঢাকা/এনটি/জেডআর

সর্বশেষ

পাঠকপ্রিয়