ঢাকা     রোববার   ০৯ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৫ ১৪২৭ ||  ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

বেড়েছে মাংস-লেবুর দাম

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৬, ৩১ জুলাই ২০২০  
লেবু (ফাইল ছবি)

লেবু (ফাইল ছবি)

রাজধানীর বাজারগুলোতে সপ্তাহের ব‌্যবধানে বেড়েছে গরু, খাসি ও দেশি মুরগির দাম। কোরবানির ঈদের আগের দিন হওয়ায় চাহিদা থাকায় লেবু-শসার দামও বেড়েছে। তবে স্থিতিশীল রয়েছে সব ধরনের সবজি ও মাছের দাম।

শুক্রবার (৩১ জুলাই) রাজধানীর রামপুরা, মধুবাগ, মালিবাগ, হাতিরপুলসহ কয়েকটি বাজার ঘুরে এ চিত্র পাওয়া গেছে। 

বাজার ঘুরে দেখা যায়, প্রতিকেজি গরু ৬০০ টাকা, খাসি ৯০০ টাকা এবং দেশি মুরগি প্রতি পিস ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে। গত সপ্তাহে এগুলোর দাম ছিল যথাক্রমে ৫৮০, ৮৫০ এবং ৩০০ টাকা।

বাজারে কাঁচামরিচ প্রতিকেজি ২৪০ টাকা, টমেটো ১২০-১৩০ টাকা, শসা ৫০ থেকে ৬০ টাকা এবং প্রতিহালি লেবু মানভেদে ৪০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

তবে মসলার দাম নতুন করে বাড়েনি। বরং এলাচ-আদাসহ কয়েকটি মসলার দাম কমেছে। এলাচের কেজি গত সপ্তাহে ছিল ৫ হাজার টাকা। শুক্রবার তা কেজিতে কমেছে ১ হাজার টাকা। দেশি আদার কেজি মানভেদে ১৮০-২০০ টাকায় বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহে বিক্রি হয় ১৪০ থেকে ১৬০ টাকায়। মানভেদে রসুনের দাম ২০-৩০ টাকা কমে ৮০ ও (আমদানি) এবং ১০০ টাকায় (দেশি) বিক্রি হচ্ছে। এছাড়া দেশি পেঁয়াজ ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। অপরিবর্তিত রয়েছে জিরা, লবঙ্গ, দারুচিনির দাম।

বাজারে বেশিরভাগ সবজিই অপরিবর্তিত দামে ৫০-৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। বাড়েনি মাছের দামও। গত সপ্তার মতো পাঙ্গাস ও তেলাপিয়ার কেজি ১৩০ থেকে ১৬০ টাকা, রুই আকারভেদে ২২০ থেকে ৪০০ টাকা, পাবদা ৪৫০ থেকে ৬০০ টাকা, কাঁচকি ২৫০ থেকে ৩৫০ টাকা, দেশি পুঁটি ৪০০ থেকে ৬০০ টাকা, টেংরা ৪৫০ থেকে ৫৫০ টাকা, শিং ৩০০ থেকে ৫০০ টাকা, চিংড়ি ৪০০ থেকে ৮০০ টাকা কেজিতে বিক্রি হতে দেখা গেছে।

শাহ আলম খান/জেডআর

সর্বশেষ

পাঠকপ্রিয়