ঢাকা     বুধবার   ০৫ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২১ ১৪২৭ ||  ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

ডিএসই-সিএসইতে বাজার মূলধন বেড়েছে ১১ হাজার কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১১, ২ আগস্ট ২০২০  
ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

বিদায়ী সপ্তাহে (২৬-৩০ জুলাই) সূচকের টানা উত্থানে শেষ হয়েছে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (ডিএসই-সিএসই) লেনদেন। সপ্তাহটিতে ডিএসইতে লেনদেন বেড়েছে ৮০ শতাংশ এবং সিএসইতে বেড়েছে ৬৮ শতাংশ। আর সপ্তাহজুড়ে উভয় পুঁজিবাজারে বাজার মূলধন বেড়েছে ১১ হাজার ৮০ কোটি টাকা।

ডিএসই ও সিএসই’র সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

পর্যালোচনায় দেখা যায়, বিদায়ী সপ্তাহের ৫ কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ২ হাজার ২৩৩ কোটি ৭৬ লাখ ৯৩ হাজার টাকা। তার আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ২৩৭ কোটি ৭৮ লাখ ৭ হাজার টাকা। ফলে আগের সপ্তাহ থেকে বিগত সপ্তাহে লেনদেন বেড়েছে ১ হাজার ১৪ কোটি ৪৩ লাখ ৪ হাজার টাকা।

ডিএসইতে সপ্তাহজুড়ে গড় লেনদেন হয়েছে ৪৪৬ কোটি ৭৫ লাখ ৩৮ হাজার ৭১৫ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ২৪৭ কোটি ৫৬ লাখ ১৪ হাজার ৮৬৪ টাকার। সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন বেড়েছে ১৯৯ কোটি ১৯ লাখ ২৩ হাজার টাকা।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবস ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ২৫ হাজার ৭৩২ কোটি ৭৬ লাখ ১ হাজার টাকায়। আগের সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন ছিল ৩ লাখ ১৭ হাজার ৫২৮ কোটি ১১ লাখ ৮৮ হাজার টাকায়। সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৮ হাজার ২০৪ কোটি টাকা।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৩৩.৪৯ পয়েন্ট বা ৩.২৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ২১৪.৪৩ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩০.০৮ পয়েন্ট বা ৩.১৮ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৪৬.০৫ পয়েন্ট বা ৩.৩৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৭৬.৫০ পয়েন্টে এবং ১৪২০.৬৫ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৫৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২০৫টির, কমেছে ৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১২০টির শেয়ার ও ইউনিট দর।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫০ কোটি ৬৬ লাখ ৮০ হাজার ৭২৪ টাকার।  আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩০ কোটি ১২ লাখ ৫০ হাজার ১৪১ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ২০ কোটি ৫৪ লাখ ৩০ হাজার ৫৮৩ টাকা বা ৬৮.১৯ শতাংশ বেড়েছে।

বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৩৪.৮৩ পয়েন্ট বা ২.৮৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৯৫৭.০৬ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ২০৫.৫১ পয়েন্ট বা ২.৯১ শতাংশ, সিএসই-৩০ সূচক ৩৩৮.৪১ পয়েন্ট বা ৩.৩৬ শতাংশ, সিএসই-৫০ সূচক ২০.৪৯ পয়েন্ট বা ২.৪৫ শতাংশ এবং সিএসআই ২৫.৬৩ পয়েন্ট বা ২.৪১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৭ হাজার ২৫০.১৫ পয়েন্টে, ১০ হাজার ৩৮৯.২৯ পয়েন্টে, ৮৫৭.৮২ পয়েন্টে এবং ৭৭৭.২৯ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ২৯৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৫০টির বা ৫০.৫০ শতাংশের দর বেড়েছে, ৩০টির বা ১০.১০ শতাংশের কমেছে এবং ১১৭টির বা ৩৯.৩৯ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবস সিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ২ লাখ ৫৭ হাজার ২৭৬ কোটি ১৬ লাখ টাকায়। আগের সপ্তাহের শেষ কার্যদিবস বাজার মূলধন ছিল ২ লাখ ৫০ হাজার ৮৭২ কোটি ৬৭ লাখ ৯০ হাজার টাকায়। সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২ হাজার ৮৭৬ কোটি টাকা।

ঢাকা/এনটি/জেডআর

সর্বশেষ

পাঠকপ্রিয়