ঢাকা     শনিবার   ১৯ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৪ ১৪২৭ ||  ৩০ মহরম ১৪৪২

করোনায় মৃত্যু: ২ সরকারি কর্মকর্তার পরিবার পাচ্ছে ক্ষতিপূরণ

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৮, ৫ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনায় মৃত্যু: ২ সরকারি কর্মকর্তার পরিবার পাচ্ছে ক্ষতিপূরণ

করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী সরকারের দুই কর্মকর্তার পরিবার পাচ্ছে ক্ষতিপূরণের টাকা। প্রত‌্যেক মৃত কর্মকর্তার পরিবার ৫০ লাখ টাকা করে পাবেন। এই দুই কর্মকর্তার ওয়ারিশদের আবেদন যাচাই-বাছাই শেষে এখন চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় আছে। শিগগিরই ক্ষতিপূরণের এই চেক করোনায় মৃত দুই কর্মকর্তার পরিবারের কাছে পৌঁছে দেওয়া হবে।

অর্থবিভাগ সূত্রে জানা গেছে, প্রতিরক্ষা মন্ত্রণালয় ও স্বাস্থ্যসেবা বিভাগ থেকে দুটি আবেদন অর্থবিভাগে পাঠানো হয়েছে।  এরমধ্যে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আবদুল্লাহ আল মোহসীন ও স্বাস্থ্য সেবা বিভাগের অধীন সিলেট এমএজি ওসমানী মেডিক‌্যাল কলেজের সহকারী অধ্যাপক ডা. মো. মঈন উদ্দিন করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন।  তাদের পরিবারের সদস‌্যরা ক্ষতিপূরণ দাবি করে আবেদন করেন।   

প্রস্তাব পর্যালোচনা করে দেখা গেছে, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী করোনায় ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ কাজে খাগড়াছড়ি  ছিলেন।  দায়িত্বপালনকালে তিনি করোনায় আক্রান্ত হন। এ সময় তাকে বাসায় চিকিৎসা নেওয়া হয়।  পরে অবস্থার অবনতি হলে তাকে ভর্তি করা হয় সিএমএইচে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গত ২৯ জুন সকাল সাড়ে ৯টার দিকে তিনি মৃত্যুবরণ করেন।
এদিকে, গত ১৫ এপ্রিল সিলেট এমএজি ওসমানী মেডিক‌্যাল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. মঈন উদ্দিন ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে মারা যান। তিনি নিজের কর্মস্থলে করোনা আক্রান্ত হয়েছিলেন। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় গত ৮ এপ্রিল তাকে ঢাকায় আনা হয়েছিল।

এই ঘটনায় ডা. মো. মঈন উদ্দিনের স্ত্রী ক্ষতি পূরণের আবেদন করেন।  আবেদনপত্রের সঙ্গে প্রয়োজনীয় কাগজপত্রও দাখিল করেন।
এ বিষয়ে অর্থ বিভাগের একজন কর্মকর্তা বলেন, ‘মৃতদের পরিবারের হাতে দ্রুত ক্ষতিপূরণের চেক তুলে দেওয়া হবে।  চলতি (২০২০-২০২১) অর্থবছরের অর্থ বিভাগের বাজেটে করোনা  সংক্রান্ত স্বাস্থ্য ঝুঁকি মোকাভিলায় ক্ষতিপূরণ বিশেষ অনুদান খাতে ৫০০ কোটি টাকা থেকে বরাদ্দ দেওয়া হবে।’

প্রসঙ্গত,  করোনা রোগীদের চিকিৎসা সেবা দিতে গিয়ে কোনো সরকারি চাকরিজীবী আক্রান্ত হলে বা মারা গেলে, তাদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দেয় সরকার।  এই ক্ষেত্রে কোনো সরকারি কর্মকর্তা মারা গেলে ২৫-৫০ লাখ টাকা পাবেন। আর করোনা আক্রান্ত হলে পাবেন ৫-১০ লাখ টাকা।  অর্থ মন্ত্রণালয় থেকে গত ২৩ এপ্রিল এই সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।  তবে, ওই ঘোষণা  এপ্রিলের ১ তারিখ থেকে কার্যকর হওয়ার ঘোষণা দেয় সরকার। 
 

হাসনাত/এনই

রাইজিং বিডি

সর্বশেষ

পাঠকপ্রিয়