RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১৪ ১৪২৭ ||  ১১ সফর ১৪৪২

দেশে বিনিয়োগের প্রস্তাব বেড়েছে

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪০, ৭ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
দেশে বিনিয়োগের প্রস্তাব বেড়েছে

চলতি বছরের এপ্রিল থেকে জুন মাসের মধ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কাছে সম্পূর্ণ বিদেশি বিনিয়োগ ও যৌথ বিনিয়োগের প্রস্তাব বেড়েছে। ২০১৯ সালের একই সময়ের তুলনায় ৫৩৭.৫১ শতাংশ বেশি বিদেশি বিনিয়োগের প্রস্তাব এসেছে। এই বৃদ্ধির পরিমাণ প্রায় সাড়ে ৪১ বিলিয়ন টাকা। এর ফলে দেশে নতুন করে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হচ্ছে।

বিডার সর্বশেষ পরিসংখ্যান ও তথ্য অনুযায়ী, এই তিন মাসে প্রায় ৫৭ বিলিয়ন টাকা বিনিয়োগের প্রস্তাব পাওয়া গেছে।

এপ্রিল মাস থেকে জুন মাসের মধ্যে বিডার কাছে আসা ৪৬টি বিনিয়োগ প্রস্তাবের মধ্যে স্থানীয় বিনিয়োগকারীরা ৩৮টি প্রস্তাব দিয়েছে। তারা ১৫ বিলিয়নের বেশি টাকা বিনিয়োগ করতে চায়। সম্পূর্ণ বিদেশি বিনিয়োগের প্রস্তাব পাঁচটি এবং যৌথ বিনিয়োগের প্রস্তাব এসেছে তিনটি। এর পরিমাণ ৪১ হাজার ৫০২.৯৫৪ মিলিয়ন টাকা।

বিডার তথ্য অনুযায়ী, শিল্প প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে সবচেয়ে বেশি বিনিয়োগের প্রস্তাব এসেছে, যা মোট প্রস্তাবের ৭৭ দশমিক ২৩ শতাংশ। কৃষি শিল্পের জন্য ৬ দশমিক ৮৯ শতাংশ প্রস্তাব পাওয়া গেছে। দেশি ও বিদেশি এই বিনিয়োগ প্রস্তাবের ফলে দেশে ৫ হাজার ৭২১ জনের কর্মসংস্থান হবে বলে আশা করা যাচ্ছে।

দেশে বিদেশি বিনিয়োগ বৃদ্ধির জন্য ইতোমধ্যে সরকার বেশকিছু আইন ও বিধি-বিধান সংস্কার করেছে। আরো কিছু সংস্কার চলমান আছে। গত ৬ আগস্ট প্রধানমন্ত্রী বিডার নির্বাহী কমিটির বৈঠকে দেশে বৈদেশিক বিনিয়োগ প্রক্রিয়া আরো সহজ করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন।

ঢাকা/হাসনাত/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়