RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১৪ ১৪২৭ ||  ১১ সফর ১৪৪২

প্রাইম ব্যাংকের আর্থিক বিবরণী প্রকাশ

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৯, ৭ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
প্রাইম ব্যাংকের আর্থিক বিবরণী প্রকাশ

২০২০ সালের প্রথম ছয় মাসের আর্থিক বিবরণী প্রকাশ করেছে প্রাইম ব্যাংক। 

শুক্রবার (৭ আগস্ট) ব্যাংকের ব্র্যান্ড অ্যান্ড কমিউনিকেশন্স ডিভিশন কর্মকর্তা মোহাম্মদ আব্দুর রহিম এ তথ্য জানান।

বিবরণীতে বলা হয়, ক্যাপিটালের পর্যাপ্ততা ও তারল্যের দিক থেকে রেগুলেটরি বাধ্যবাধকতা যথাযথভাবে বজায় রাখতে পেরেছে প্রাইম ব্যাংক।  ইন্ডাস্ট্রির অন্য ব্যাংকের তুলনায় শক্তিশালী অবস্থানে আছে, যা ব্যাংকটির স্থিতাবস্থা ও দৃঢ় আর্থিক সামর্থ্যের  প্রতিফলন বহন করে। ক্যাপিটাল ও তারল্যের স্থিতাবস্থা অনিশ্চয়তার এই সময়ে ব্যাংকটিকে শক্তিশালী ভিত ধরে রাখতে সাহায্য করবে। প্রসারমান ডিজিটাল ট্রান্সফর্মেশনের অংশ হিসেবে গত কয়েক বছরে প্রযুক্তিতে বিনিয়োগের ফলে দুর্যোগের সময়েও গ্রাহকদের নিরবচ্ছিন্ন সেবা দিতে সক্ষম হয়েছে প্রাইম ব্যাংক। 

সরকারের কোভিড-১৯ প্রণোদনার আওতায় ঋণ বিতরণে কার্যকর ও সক্রিয় ভূমিকা পালন করেছে প্রাইম ব্যাংক। এ ঋণ বিতরণের পরিমাণের দিক থেকে অন্যতম অগ্রগামী ব্যাংক হিসেবে আছে প্রাইম ব্যাংক। প্রাইম ব্যাংক ২০২০ সালের জানুয়ারি-জুন সময়ে ৬১.৮৮ কোটি টাকা নেট মুনাফা অর্জন করেছে, যা ২০১৯ সালের একই সময়ে ছিল ৯৯.২৭ কোটি টাকা। একই সময়ে ব্যাংকটি ২৪৮.১৬ কোটি টাকা মুনাফা অর্জন করেছে, যা পূর্ববর্তী বছরের একই সময়ে ছিল ৩৩২.৪৭ কোটি টাকা।

পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় ব্যাংকটির পরিচালনা মুনাফা ও কর পরবর্তী মুনাফা যথাক্রমে ২৫ শতাংশ ও ৩৮ শতাংশ হ্রাস পেয়েছে। ইএমআই ও ইন্টারেস্ট প্রদান স্থগিত করা, ফি মওকুফ ও ইন্টারেস্ট রেট বেঁধে দেওয়ার ফলে আয় কমে গেছে। 

৩০ জুন (২০২০) পর্যন্ত ব্যাংকের শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ০.৫৫ টাকা, যা ২০১৯ সালের একই সময়ে ছিল ০.৮৮ টাকা। ২০২০ সালের জানুয়ারি-জুন সময়ে সালে ভিত্তিতে শেয়ার প্রতি নিট অ্যাসেট ভ্যালু দাঁড়ায় ২৪.২১ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ২২.৭৫ টাকা।  ২০২০ এর অর্ধবার্ষিকীতে সলো ভিত্তিতে শেয়ার প্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়ায় ০.৭৫ টাকা, যা পূর্ববতী বছরের একই সময়ে ছিল ০.৮৪ টাকা।

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত প্রাইম ব্যাংক ৩ আগস্ট (২০২০) অর্ধবার্ষিকের আর্নিংস ডিসক্লোজার অনুষ্ঠান আয়োজন করে।  ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও রাহেল আহমেদ ও সিনিয়র ম্যানেজমেন্টের কর্মকর্তারা প্রথম ছয় মাসের আর্থিক বিবরণী উপস্থাপন করেন। 

এ উপলক্ষে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও রাহেল আহমেদ বলেন, করোনাভাইরাসের সংকটকালে কর্মীবাহিনী ও গ্রাহকদের নিরাপত্তায় আমরা সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছি।  নিরাপত্তা বজায় রেখে গ্রাহকদের নিরবচ্ছিন্ন সার্ভিস দেওয়া ছিল অন্যতম অগ্রাধিকার। 

উপ-ব্যবস্থাপনা পরিচালক ও সিএফও মোহাম্মদ হাবিবুর রহমান চৌধুরী, উপ-ব্যবস্থাপনা পরিচালক ও সিআরও তৌহিদুল আলম খান, উপ-ব্যবস্থাপনা পরিচালক ও সিবিও ফয়সাল রহমান, হেড অব কনজিউমার ব্যাংকিং এএনএম মাহফুজ, হেড অব এমএসএমই ব্যাংকিং সৈয়দ এম. ওমর তৈয়ব, হেড অব টিবি, এসএফডি ও আইডি শামস আব্দুল্লাহ মোহাইমিন, হেড অব ট্রেজারি এসকে. মতিউর রহমান, সিওও আবদুল হালিম, হেড অব আইসিসি মোহাম্মদ জসিম উদ্দীন এবং হেড অব ব্র্যান্ড ও কমিউনিকেশন্স নাজমুল করিম চৌধুরী অনুষ্ঠানে অংশ নেন। 

সুমন/সাইফ

সর্বশেষ

পাঠকপ্রিয়