ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সাড়ে ৫ লাখ টন ইউরিয়া সার কিনবে সরকার

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৮, ১২ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
সাড়ে ৫ লাখ টন ইউরিয়া সার কিনবে সরকার

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ৯৫ কোটি ৬২ লাখ ২৪ হাজার টাকার দুটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে। এর মধ্যে সাড়ে ৫ লাখ টন ইউরিয়া সার কিনতে ব্যয় হবে ৫৭ কোটি ৫৯ লাখ ৬১ হাজার টাকা।

বুধবার (১২ আগস্ট) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল সভায় এ দুটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন। সভা শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী।

কৃষি মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০২০-২০২১ অর্থবছরে ইউরিয়া সারের চাহিদা ২৪ দশমিক ৫০ মেট্রিক টন এবং বছর শেষে সমাপনী মজুদ কমপক্ষে ৫ লাখ মেট্রিক টন নির্ধারণ করা হয়েছে। কৃষি মন্ত্রণালয়ের ওই চাহিদার পরিপ্রেক্ষিতে ২০২০-২০২১ অর্থবছরে ইউরিয়া সারের সাপ্লাই-চেইন সংরক্ষণ করতে হবে মোট ২৯ দশমিক ৫০ লাখ মেট্রিক টন। কৃষি মন্ত্রণালয়ের চাহিদা অনুযায়ী ২০২০-২০২১ অর্থবছরের ইউরিয়া সার সংগ্রহ পরিকল্পনা শিল্প মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হয়।

অনুমোদিত সংগ্রহ পরিকল্পনায় আমদানির পরিমাণ নির্ধারণ করা হয়েছে মোট ১২ লাখ মেট্রিক টন। এর মধ্যে কাফকো, বাংলাদেশ থেকে কেনা হবে ৫ দশমিক ৫০ লাখ মেট্রিক টন। কৃষি মন্ত্রণালয়ের ২০২০-২০২১ অর্থবছরের চাহিদা অনুযায়ী মিনি-পিক সিজন, অফ পিক সিজন এবং পিক সিজনে নিরবচ্ছিন্নভাবে সার সরবরাহের লক্ষ্যে অনুমোদিত সংগ্রহ পরিকল্পনা অনুযায়ী কাফকো-বাংলাদেশ থেকে সার কেনার উদ্যোগ নেওয়া হয়েছে।

এ অবস্থায় ২০২০-২০২১ অর্থবছরে কাফকো বাংলাদেশ থেকে দ্বিতীয় লটে প্রতি মেটিক টন সার ২২৬ মার্কিন ডলার দরে কেনা হবে। ৩০ হাজার মেট্রিক টন সারের দাম পড়বে ৫৭ কোটি ৫৯ লাখ ৬১ হাজার টাকা।

এ বিষয়ে অর্থমন্ত্রী জানিয়েছেন, কৃষি খাতে সারের সরবরাহ নিশ্চিত করতে ২০২০-২০২১ অর্থবছরে কাফকো থেকে ৩০ হাজার টন সার কেনার জন্য শিল্প মন্ত্রণালয়ের একটি ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে সরকারের মোট ব্যয় হবে ৫৭ কোটি ৫৯ লাখ ৬১ হাজার টাকা।

তিনি আরো জানান, সভায় স্থানীয় সরকার বিভাগের একটি ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। পৌরসভায় পানি সরবরাহ এবং স্যানিটেশন প্রকল্পের আওতায় ‘টেকনিক‌্যাল সাপোর্ট ইউনিট অ্যান্ড রিলেটেড সার্ভিসেস’ এর জন্য পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের একটি ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। যৌথভাবে ‘জয়েন্ট ভেঞ্চার অব ডেভেলপমেন্ট কনসালট্যান্টস লিমিটেড এবং মাস বাংলা কনসালট্যান্ট লিমিটেড (সাব-কনসালট্যান্ট)’ পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিয়োগ পেয়েছে। এজন্য ব্যয় হবে ৩৮ কোটি ২ লাখ ৬০ হাজার টাকা।

ঢাকা/হাসনাত/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়