ঢাকা     শনিবার   ১৯ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৪ ১৪২৭ ||  ৩০ মহরম ১৪৪২

স্বর্ণের দাম ভরিতে কমলো সাড়ে ৩ হাজার টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৫, ১২ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
স্বর্ণের দাম ভরিতে কমলো সাড়ে ৩ হাজার টাকা

স্বর্ণ (ফাইল ছবি)

বিশ্ববাজারে অস্বাভাবিক দরপতনের প্রভাব দেশের স্বর্ণের বাজারেও পড়েছে। যার কারণে বহুদিন পর কমেছে মূল্যবান এ ধাতুর দাম।

ভরিপ্রতি ৩ হাজার ৫০০ টাকা কমিয়ে স্বর্ণের নতুন দর নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। নতুন দামে ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৭৩ হাজার ৭১৬ টাকা।

বুধবার (১২ আগস্ট) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংগঠনটি। বৃহস্পতিবার (১৩ আগস্ট) থেকে নতুন দর কার্যকর হবে।

বাজুসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৈশ্বিক স্থবিরতা, ডলার ও তেলের দরপতন, আন্তর্জাতিক স্বর্ণবাজারে নজিরবিহীন উত্থান-পতন সত্ত্বেও দেশীয় স্বর্ণ বাজারের মন্দাভাব ও ভোক্তা সাধারণের কথা চিন্তা করে, প্রতিকূল পরিস্থিতিতেও বাজুস ১৩ আগস্ট থেকে দর কমিয়ে বাংলাদেশের বাজারে স্বর্ণ ও রূপার নতুন মূল্য নির্ধারণ করেছে।

নতুন দর অনুযায়ী ভালোমানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম তিন হাজার ৫০০ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছে ৭৩ হাজার ৭১৬ টাকা। ২১ ক্যারেটের স্বর্ণ ৭০ হাজার ৫৬৭ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণ ৬১ হাজার ৮১৯ টাকা ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ বিক্রি ৫১ হাজার ৪৯৭ টাকা নির্ধারণ করা হয়েছে। ২১ ক্যারেটের প্রতি ভরি রূপার দাম আগের নির্ধারিত ৯৩৩ টাকা বহাল রয়েছে।

এদিকে মহামারি করোনার প্রাদুর্ভাবের মধ্যে দেশের বাজারে চারবার স্বর্ণের দাম বেড়ে সর্বোচ্চ পর্যায় উঠে। সর্বশেষ গত ৬ আগস্ট কার্যকর হওয়া ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৭৭ হাজার ২১৬ টাকায় বিক্রি হয়েছে। ২১ ক্যারেট ৭৪ হাজার ৬৬ টাকা, ১৮ ক্যারেট ৬৫ হাজার ৩১৮ টাকা ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ ৫৪ হাজার ৯৯৬ টাকায় দেশের বাজারে বিক্রি হয়।

বাজুসের তথ্যানুসারে, গত জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম অস্থির হয়ে উঠে। ১৯ ফেব্রুয়ারি দেশে প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণের দাম বেড়ে দাঁড়ায় ৬১ হাজার ৫২৮ টাকা। এটিই ছিল ওই সময় দেশের বাজারে স্বর্ণের সর্বোচ্চ দাম। এর আগে দেশে স্বর্ণের দাম সর্বোচ্চ পর্যায়ে উঠেছিল ২০১২ সালের ১৬ সেপ্টেম্বর। সে সময় প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণের দাম দাঁড়িয়েছিল ৬০ হাজার ৬৫৩ টাকা।

জানা গেছে, বৈশ্বিক করোনা মহামারির মধ্যে দেশের বাজারে চারবার স্বর্ণের দাম বাড়ায় বাজুস। তার আগে ৫ আগস্ট ও ২৩ জুলাই স্বর্ণের দাম বাড়ানো হয়েছিলো। তারও আগে গত ২৩ জুন এবং ২৮ মে স্বর্ণের নতুন দাম নির্ধারণ করে সংগঠনটি।

ঢাকা/এম এ রহমান/জেডআর

সর্বশেষ

পাঠকপ্রিয়