ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আসছে বর্জ‌্য থেকে বিদ‌্যুৎ, দিনে ৫ মেগাওয়াট যোগ হবে জাতীয় গ্রিডে

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৫, ১ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২০:৩১, ১ সেপ্টেম্বর ২০২০
আসছে বর্জ‌্য থেকে বিদ‌্যুৎ, দিনে ৫ মেগাওয়াট যোগ হবে জাতীয় গ্রিডে

দেশি-বিদেশি যৌথ-উদ্যোগে দেশের প্রথম বর্জ্যভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন হতে যাচ্ছে নারায়ণগঞ্জের জালকুঁড়িতে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের বর্জ্য থেকে বিল্ড ওন অপারেট (বিওও) ভিত্তিতে এই প্রকল্প বাস্তবায়িত হবে।  এই প্রকল্প থেকে দৈনিক ৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে।  এর মধ্যদিয়ে বিদ্যুৎ উৎপাদনের নতুন অধ্যায়ে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ।  প্রতি কিলোওয়াট ঘণ্টা বিদ্যুতের দাম পড়বে ১৭ দশমিক ৬০৪ টাকা।    

বিদ‌্যুৎ  বিভাগ সূত্রে জানা গেছে, ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য বুধবার (১ সেপ্টেম্বর)  সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে উপস্থাপন করা হবে। 

এই প্রকল্প যৌথভাবে বাস্তবায়ন করবে ইউডি এনভাইরনমেন্টাল ইক্যুইপমেন্ট টেকনোলজি কোম্পানি লিমিটেড, এভারব্রাইট এনভাইরনমেন্টাল প্রটেকশন টেকনিকাল ইক্যুইপমেন্ট (চ্যাংঝো) লিমিটেড এবং এসএবিএস সিন্ডিকেট।

প্রকল্পটি বাস্তবায়নে ২০১৭ সালে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) সই করে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্প বাস্তবায়নে ১০ একর জমি বরাদ্দের অনুমতি দিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক বিদ্যুৎ বিভাগের একজন কর্মকর্তা বলেন, ‘দেশের অন্য সিটি করপোরেশনের সঙ্গে বিভিন্ন সময়ে আলোচনা করলেও নারায়ণগঞ্জ প্রথম সবুজ নগরের তালিকায় নিজেদের নাম লেখালো। এতে শহরে পরিবেশ উন্নয়নের পাশাপাশি বিদ্যুৎ চাহিদা পূরণ হবে।’

এই কর্মকর্তা আরও বলেন, ‘অবশ্য ঢাকা উত্তর সিটি করপোরেশনও একই ধরনের একটি প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে।  আমিন বাজার ল্যান্ডফিল সম্প্রসারণ ও আধুনিকীকরণে মেগা প্রকল্প গ্রহণ করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।’ তিনি বলেন, ‘এই প্রকল্পের কাজ শেষ হলে সেখানে বর্জ্য থেকে বিদ্যুৎ ও জৈব সার উৎপাদন হবে। ২০২১ সালের ডিসেম্বরের মধ‌্যে এ প্রকল্প বাস্তবায়ন করবে ঢাকা উত্তর সিটি করপোরেশন।  এতে ব্যয় ধরা হয়েছে, ৮২৬ কোটি ৮০ লাখ ৬৮ হাজার টাকা।  এর পুরোটাই সরকার দেবে।  বর্জ্য থেকে বিদ্যুৎ ও জৈব সার উৎপাদনের প্রকল্প হাতে নেওয়ার জন্য গাজীপুর সিটি করপোরেশন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন-এর সঙ্গে কথা চলছে। এছাড়া কুষ্টিয়াতেও একটি প্রকল্প বাস্তবায়নের চিন্তা-ভাবনা করা হচ্ছে।’

জানা গেছে, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন শহর থেকে কঠিন বর্জ্য বিদ্যুৎকেন্দ্র পর্যন্ত পৌঁছে দেবে। এরপর বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রিডে সরবরাহ করা হবে।  এ ধরনের বিদ্যুৎ উৎপাদন ব্যয়ের চেয়ে বিক্রয়মূল্য কম। তাই এখানে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ভর্তুকি দেবে। প্রতি কিলোওয়াট ঘণ্টা বিদ্যুতের দাম নির্ধারণ করা হয়েছে ১৭ দশমিক ৬০৪ টাকা।  দৈনিক ৩০০ থেকে ৫০০ মেট্রিক টন বর্জ্য সরবরাহ করবে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন।

হাসনাত/এনই

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়