ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

গত অর্থবছরে সার্বিক রাজস্ব ঘাটতি দেড় লাখ কোটি টাকা

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:৩৮, ৬ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ০০:০২, ৭ সেপ্টেম্বর ২০২০
গত অর্থবছরে সার্বিক রাজস্ব ঘাটতি দেড় লাখ কোটি টাকা

২০১৯-২০২০ অর্থবছরের সংশোধিত বাজেট অনুযায়ী সার্বিক রাজস্ব ঘাটতি ১ লাখ ৪৭ হাজার ৮২১ কোটি টাকা। এ সময় রাজস্ব আদায়ের লক্ষ্য ছিল ৩ লাখ ৪৮ হাজার ৬৯ কোটি টাকা। এর বিপরীতে আদায় হয়েছে ২ লাখ ২৪৮ কোটি টাকা (৫৭ দশমিক ৫৩ শতাংশ)। লক্ষ্যমাত্রার তুলনায় রাজস্ব ঘাটতি দাঁড়িয়েছে ১ লাখ ৪৭ হাজার ৮২১ কোটি টাকা (৪২ দশমিক ৪৭ শতাংশ)। 

অর্থ বিভাগের প্রতিবেদন অনুযায়ী, ২০১৯-২০২০ অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আওতাধীন রাজস্ব আদায়ের সংশোধিত লক্ষ্যমাত্রা ছিল ৩ লাখ ৫০০ কোটি টাকা। এর বিপরীতে প্রকৃত আদায় হয়েছে ১ লাখ ৬৮ হাজার ৬৭৭ কোটি টাকা। অর্থাৎ সমাপ্ত অর্থবছরে সংশোধিত লক্ষ্যমাত্রার তুলনায় এনবিআরের রাজস্ব ঘাটতি দাঁড়িয়েছে ১ লাখ ৩১ হাজার ৮২৩ কোটি টাকা। রাজস্ব আদায়ের এই অংক এর পূর্ববর্তী ২০১৮-২০১৯ অর্থবছরের তুলনায় ২৫ দশমিক ৩৫ শতাংশ কম। ওই বছর এনবিআরের রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ২ লাখ ২৫ হাজার ৯৬০ কোটি টাকা।  

অর্থ বিভাগের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘করোনার কারণে সারা বিশ্বের মতো বাংলাদেশের অর্থনীতিতেও নেতিবাচক প্রভাব পড়েছে। এ কারণে রাজস্ব আদায় আশানুরূপ হয়নি। অর্থবছরের শেষের দিকে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সিপিডি রাজস্ব আদায়ের পূর্বাভাসে বলেছিল, এনবিআরের রাজস্ব ঘাটতি ১ লাখ ২৫ হাজার কোটি টাকা দাঁড়াতে পারে।  

অর্থ বিভাগের প্রতিবেদন অনুযায়ী, রাজস্ব ঘাটতি বেড়ে যাওয়ায় গত অর্থবছরে সরকারের পুঞ্জিভূত অভ্যন্তরীণ ঋণ এবং নিট ঋণও বেড়েছে। ২০১৯-২০২০ অর্থবছর শেষে সরকারের মোট অভ্যন্তরীণ ঋণ দাঁড়িয়েছে ১৩ লাখ ২ হাজার ৬৩৪ কোটি ৭০ লাখ টাকা। এর মধ্যে পুঞ্জিভূত নিট ঋণ হচ্ছে ১ লাখ ৭৬ হাজার ১৪৮ কোটি ৬০ লাখ টাকা। এক বছরের ব্যবধানে এ দুই হিসাবে সরকারের ঋণ বেড়েছে যথাক্রমে ১ লাখ ৫৫ হাজার ৭৫০ কোটি টাকা (১৩.৫৮ শতাংশ) এবং ৬২ হাজার ৮২৫ কোটি ২০ লাখ টাকা (৫৫.৫১ শতাংশ)। এর আগের ২০১৮-২০১৯ অর্থবছর শেষে সরকারের মোট অভ্যন্তরীণ ঋণের পরিমাণ ছিল ১১ লাখ ৪৬ হাজার ৮৮৪ কোটি ৭০ লাখ টাকা এবং পুঞ্জিভূত নিট ঋণ ছিল ১ লাখ ১৩ হাজার ২৭৩ কোটি ৪০ লাখ টাকা।

ঢাকা/হাসনাত/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়