ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জনবল সংকটে অর্থ বিভাগ, কমেছে কাজের গতি

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৪, ১৫ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৭:৫০, ১৫ সেপ্টেম্বর ২০২০
জনবল সংকটে অর্থ বিভাগ, কমেছে কাজের গতি

জনবল সংকটে ‘ধুঁকছে’ অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ।  এই বিভাগের অধীন দুই সংস্থায় বিভিন্ন ক্যাটাগরিতে অনুমোদিত পদের সংখ‌্যা ১৪ হাজার ৩২৩। কিন্তু জনবল রয়েছে মাত্র ৮ হাজার ২৭১ জন। এই হিসাবে ঘাটতি ৬ হাজার ৫২ জন। এর ফলে কমেছে কাজের গতিও। সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে এই তথ‌্য তুলে ধরা হয়েছে। 

প্রতিবেদন আরও বলা হয়েছে, অর্থ বিভাগে (মনিটরিং সেলসহ) জনবল ঘাটতি রয়েছে ১০৫ জন, কম্পট্রোলার অ‌্যান্ড অডিটর জেনারেল (সিঅ্যান্ডজি) কার্যালয়ে ২ হাজার ৪০২ জন ও কম্পট্রোলার জেনারেল অব অডিট (সিজিএ) কার্যালয়ে জনবল ঘাটতি ৩ হাজার ৫৪৫ জন। ক্যাটাগরি ভিত্তিতে প্রথম শ্রেণির ৪৬৩, দ্বিতীয় শ্রেণির ৪৮৮, তৃতীয় শ্রেণির ৪ হাজার ৪৩৩ ও চতুর্থ শ্রেণির ৬৬৮ পদ শূন্য রয়েছে। 

গত অর্থবছরে অর্থ বিভাগের দুই সংস্থার ১ হাজার ১৭৮ জন কর্মকর্তা-কর্মচারী পদোন্নতি পেয়েছেন। এরমধ্যে শুধু অর্থ বিভাগের ৩২ জন (কর্মকর্তা ২৪ ও কর্মচারী ৮ জন) ও সিঅ্যান্ডজি কার্যালয়ের ১ হাজার ১৪৬ জন কর্মকর্তা পদোন্নতি পেয়েছেন। আর অর্থ বিভাগে ৬৯ জনকে নতুন নিয়োগ দেওয়া হয়েছে।

প্রতিবেদনের বিষয়ে অর্থ বিভাগের একজন কর্মকর্তা বলেন, ‘এই বিভাগে প্রয়োজনের তুলনায় অনেক পদই শূন‌্য। ফলে কাজের গতি কিছুটা কমেছে। নতুন জনবল নিয়োগের চেষ্টা করছি। ইতোমধ্যে বেশ কিছু পদে নিয়োগ দেওয়া হয়েছে। ’ আরও কিছু পদে নিয়োগ প্রক্রিয়াধীন বলেও তিনি জানান। 

হাসনাত/এনই

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়