ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

রাশিয়া থেকে আসছে ২ লাখ মেট্রিক টন গম

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৮, ১৫ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৭:০১, ২১ সেপ্টেম্বর ২০২০
রাশিয়া থেকে আসছে ২ লাখ মেট্রিক টন গম

দেশের খাদ্য ঘাটতি পূরণে রাশিয়ান ফেডারেশন থেকে জি-টু-জি (সরকার টু সরকার) পদ্ধতিতে ২ লাখ মেট্রিক টন গম কিনবে সরকার।  এজন্য মোট ব্যয় হবে ৪৩৭ কোটি ৫৬ লাখ ৮০ হাজার টাকা।  এই সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব অনুমোদনের জন‌্য বুধবার (১৬ সেপ্টেম্বর) মন্ত্রিসভা কমিটির বৈঠকে তোলা হবে। 

বৈঠকে সভাপতিত্ব করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।  

খাদ‌্য বিভাগ সূত্রে জানা গেছে, বিদেশ থেকে গম কেনার ক্ষেত্রে আন্তর্জাতিক বাণিজ্যিক দরপত্র-কোটেশনের পাশাপাশি জি-টু-জি পদ্ধতি অনুসরণ করা হবে।  জি-টু-জি পদ্ধতিতে গম আমদানির লক্ষ্যে রাশিয়ার সঙ্গে চুক্তিও রয়েছে।  এই চুক্তির আওতায়  ২০১৯-২০২০ অর্থবছরে দেশটির সরকারি সংস্থা ‘ফরেন ইকোনমিক কো-অপারেশন প্রদিনতোর্গ’ থেকে দুই লাখ মেট্রিক টন গম আমদানি করা হয়।   

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ১৮ মে রাশিয়ান ফেডারেশনের সরকারি সংস্থা চলতি (২০২০-২০২১) অর্থবছরের জন্য গম  বিক্রির বিষয়ে আগ্রহ প্রকাশ করে সরকারকে চিঠি দেয়। ওই চিঠি পাওয়ার পর  জি-টু-জি পদ্ধতিতে গম কেনার জন্য  ‘ফরেন ইকোনমিক কো-অপারেশন প্রদিনতোর্গ’-এর প্রতিনিধি দলকে ভার্চুয়াল সভায় অংশ নিতে আমন্ত্রণ জানানো হয়। এরপর গত ৮ জুলাই রাশিয়ান  প্রতিনিধি দলের সঙ্গে বাংলাদেশের জি-টু-জি পদ্ধতিতে ক্রয় বিষয়ক কমিটির ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়।  সভায় গম আমদানির জন‌্য চুক্তির শর্ত ও দাম নিয়ে বিস্তারিত আলোচনা হয়।  তবে, আলোচনা ফলপ্রসূ না হওয়ায় সভা মুলতবি ঘোষণা করা হয়। 

পরবর্তী সময়ে গত ৪ আগস্ট আবারও ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। সভায় রাশিয়ান ফেডারেশন থেকে প্রতি মেট্রিক টন ২৫৮ মার্কিন ডলার ধরে দুই লাখ মেট্রিক টন গম বাংলাদেশকে দেওয়ার বিষয়ে সমঝোতায় পৌঁছায় উভয় পক্ষ।  এরপরই চুক্তি স্বাক্ষরিত হয়।

এই বিষয়ে জানতে চাইলে খাদ‌্য বিভাগের একজন কর্মকর্তা বলেন,  ‘‘খাদ্য অধিদপ্তরের ‘বাজারদর যাচাই কমিটি’ গত  ৪ আগস্ট  একটি প্রতিবেদন দেয়।  এতে বলা হয়,  বাংলাদেশে পৌঁছানো পর্যন্ত প্রতি মেট্রিক টন গমের দাম ২৫৪.৭৩ থেকে ২৫৯.৭৩ মার্কিন ডলার হতে পারে। ’’  

খাদ‌্য বিভাগের এই কর্মকর্তা আরও বলেন, ‘‘গত ৩১ আগস্ট পর্যন্ত  দৈনিক খাদ্যশস্য পরিস্থিতির একটি  প্রতিবেদন দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, ২৭ আগস্ট পর্যন্ত দেশে মজুদ চালের পরিমাণ ১০ লাখ ৮৭ হাজার মেট্রিক টন এবং গম ২ লাখ ৩৮ হাজার মেট্রিক টন।  ২০২০-২০২১ অর্থবছরে গম কেনার লক্ষ‌্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৮০ হাজার মেট্রিক টন। ’’ তবে, এই অর্থবছরে এখন পর্যন্ত কোনো গম কেনা  হয়নি বলেও তিনি জানান।   

হাসনাত/এনই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়