ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

সোনার দাম বেড়েছে ভরিতে ২৪৪৯ টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৩, ১৭ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২১:৫৮, ১৭ সেপ্টেম্বর ২০২০
সোনার দাম বেড়েছে ভরিতে ২৪৪৯ টাকা

প্রতি ভরি সোনার দাম ২ হাজার ৪৪৯ টাকা বাড়িয়ে নতুন মূল্য নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ‌্য জানিয়েছে সংগঠনটি।

বাজুসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন মূল্য অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম নির্ধারণ করা হয়েছে ৭৬ হাজার ৪৫৮ টাকা। আগামীকাল শুক্রবার থেকে নতুন দর কার্যকর হবে।

করোনা মহামারির কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট, আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকা, চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্যযুদ্ধের কারণে মার্কিন ডলারের প্রাধান্য খর্ব, তেলের দরপতন ও পর্যাপ্ত আমদানির অভাবে দেশীয় বুলিয়ন/পোদ্দার মার্কেটে সোনার দাম বেড়েছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাজুস বাংলাদেশের বাজারে সোনা ও রুপার নতুন দর নির্ধারণ করেছে।

শুক্রবার (১৮ সেপ্টেম্বর) থেকে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম হবে ৭৬ হাজার ৪৫৮ টাকা। ২১ ক্যারেটের সোনা ৭৩ হাজার ৩০৮ টাকা, ১৮ ক্যারেটের সোনা ৬৪ হাজার ৫৬০ টাকা ও সনাতন পদ্ধতিতে প্রতি ভরি সোনার দাম ৫৪ হাজার ২৩৮ টাকা নির্ধারণ করা হয়েছে। প্রতি ভরি ২১ ক্যারেটের রুপার দাম পূর্বনির্ধারিত ৯৩৩ টাকাই বহাল থাকবে।

গত ১৩ ও ২১ আগস্ট সোনার দাম কমিয়েছিল বাজুস। ৯ সেপ্টেম্বর সোনার দাম প্রতি ভরিতে ১ হাজার ৭৫০ টাকা বাড়ানো হয়। যা ১০ সেপ্টেম্বর থেকে কার্যকর হয়। সেই দাম অনুযায়ী আজ ১৭ সেপ্টেম্বর পর্যন্ত ২২ ক্যারেটের প্রতি ভরি সোনা ৭৪ হাজার ৮ টাকা, ২১ ক্যারেটের সোনা ৭০ হাজার ৮৫৯ টাকা, ১৮ ক্যারেটের সোনা ৬২ হাজার ১১১ টাকা ও সনাতন পদ্ধতিতে প্রতি ভরি সোনা ৫১ হাজার ৭৮৮ টাকায় বিক্রি হয়েছে।

চার দফায় বৃদ্ধি পেয়ে গত ৫ আগস্ট প্রতি ভরি ২২ ক্যারেট সোনার দাম ৭৭ হাজার টাকা ছাড়িয়েছিল। যা বাংলাদেশের ইতিহাসে সোনার সর্বোচ্চ দাম ছিল।

ঢাকা/এম এ রহমান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়