RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৫ ১৪২৭ ||  ০৩ রবিউল আউয়াল ১৪৪২

এফআরসি’র পরবর্তী চেয়ারম্যান ড. হামিদ উল্লাহ

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:২৩, ২১ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ২৩:২৪, ২১ সেপ্টেম্বর ২০২০
এফআরসি’র পরবর্তী চেয়ারম্যান ড. হামিদ উল্লাহ

ফাইল ছবি

প্রধানমন্ত্রী অনুমোদন দিলে ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল (এফআরসি) এর চেয়ারম্যানের শূন্যপদে নিয়োগ পেতে যাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম-এর অধ্যাপক ড. মো. হামিদ উল্লাহ ভূঁইয়া। চার বছরের জন্য তিনি এ পদে দায়িত্ব পালন করবেন।

অর্থ বিভাগের এ সংক্রান্ত একটি প্রস্তাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অনুমোদন দিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার এ নিয়োগে চূড়ান্ত অনুমোদন দিলেই তিনি দায়িত্ব গ্রহণ করবেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

অর্থ বিভাগের এক প্রতিবেদনে বলা হয়েছে, জনস্বার্থ সংস্থাগুলোর ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কার্যক্রমকে একটি সুনিয়ন্ত্রিত কাঠামোর আওতায় আনা, হিসাব ও নিরীক্ষা পেশার স্ট্যান্ডার্ড প্রণয়ন, যথাযথ প্রতিপালন, বাস্তবায়ন, তদারকি এবং এ সংক্রান্ত অন্যান্য কাজ সম্পাদনের জন্য একটি কাউন্সিল প্রতষ্ঠার লক্ষ্যে ‘ফাইন্যান্সিয়াল রিপোর্টিং আইন-২০১৫’ প্রণয়ন করা হয়।

ফ্যাইন্যান্সিয়াল রিপোর্টিং আইন, ২০১৫ এর ধারা ১০ এর উপ-ধারা (৬) অনুযায়ী প্রধানমন্ত্রীর অনুমোদনের ভিত্তিতে ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল-এর চেয়ারম্যান পদে স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের সাবেক সিনিয়র সচিব সি কিউকে মুসতাক আহমদকে তার ৬৫ বছর হওয়া পর্যন্ত তিন বছর ছয় দিনের জন্য ২০১৭ সালের ২ জুলাই তারিখে চুক্তি ভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছিল। তার নিয়োগের মেয়াদ চলতি বছর ৮ জুলাই শেষ হয়েছে। ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের চেয়ারম্যানের পদটি গত ৯ জুলাই থেকে শূন্য রয়েছে।

এ অবস্থায় ফাইন্যান্সিয়াল রিপোর্টিং আইনের ধারা ১০ এর উপ-ধারা (১) অনুসারে ফাইন্যান্সিয়াল রিপোটিং কাউন্সিল এর চেয়ারম্যান পদে নিয়োগের সুপারিশ করার জন্য একটি কমিটি রয়েছে। কমিটির সভাপতি বাংলাদেশের মহা-হিসাব নিরীক্ষক। কমিটির অপর দুই সদস্য হচ্ছেন বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান কর্তৃক মনোনীত একজন সদস্য এবং অর্থ সচিব।

আইনের বিধান প্রতিপালন সাপেক্ষে চেয়ারম্যানের শূন্য পদের বিপরীতে দুজন উপযুক্ত ব্যক্তির নামের তালিকা প্রস্তুত করে বাছাই কমিটির সুপারিশসহ সরকারের কাছে পেশ করার বিধান রয়েছে।

কমিশনের চেয়ারম্যান নিয়োগের যোগ্যতা সম্পর্কে বলা হয়েছে, ‘সরকার কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে হিসাবরক্ষণ বা ব্যবসা প্রশাসন বা অর্থনীতি বা আইন বা ফাইন্যান্স বা ব্যাংকিং বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রিসহ কমপক্ষে ১৫ বছরের নির্বাহী কাজের অভিজ্ঞতাসম্পন্ন কোনো ব্যক্তিকে চার বছর মেয়াদের জন্য চেয়ারম্যান হিসাবে নিয়োগ করবে।’

এ বিষয়ে অর্থ বিভাগের একজন কর্মকর্তা বলেন, ‘ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের চেয়ারম্যান পদে নিয়োগের জন্য গত ৭ জুলাই বাছাই কমিটির একটি ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। উক্ত কমিটির সুপারিশ অনুযায়ী চেয়ারম্যান পদে দুজনের নাম প্রস্তাব করে গত ১০ আগস্ট প্রধানমন্ত্রীর কাছে একটি সার-সংক্ষেপ উপস্থাপন করা হলে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে নতুন প্রস্তাব দেওয়ার নির্দেশনা দেওয়া হয়।’

সূত্র জানায়, প্রধানমন্ত্রীর দপ্তরের নির্দেশনা অনুযায়ী ফাইন্যান্সসিয়াল রিপোর্টিং কাউন্সিলের চেয়ারম্যান পদে নিয়োগের সুপারিশ দেওয়ার জন্য কমিটির ভার্চুয়াল সভা গত ২৭ আগস্ট অনুষ্ঠিত হয়। সভায় চেয়ারম্যান পদে নিয়োগের সুপারিশ দেওয়ার জন্য শিক্ষাগত যোগ্যতা, কাজের অভিজ্ঞতা ও অন্যান্য প্রাসঙ্গিক বিষয় বিবেচনা করে বাছাই কমিটি দুজনের নাম সুপারিশ করে।

এ দুজন হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব অ‌্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম-এর অধ্যাপক ড. মো. হামিদ উল্লাহ ভূঁইয়া এবং অর্থ মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব মো ইউনুসুর রহমান। 

এই দুজনের মধ্য থেকে ড. মো. হামিদ উল্লাহ ভূঁইয়াকে চার বছরের জন্য ফাইন‌্যান্সিয়াল রিপোটিং কাউন্সিলের চেয়ারম্যান পদে নিয়োগ দেওয়ার জন‌্য অর্থমন্ত্রীর সুপারিশসহ প্রধানমন্ত্রীর চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হয়েছে বলে সূত্র জানিয়েছে।

ঢাকা/হাসনাত/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়