RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৫ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১০ ১৪২৭ ||  ০৮ রবিউল আউয়াল ১৪৪২

অপ্রচলিত ফসলের উন্নত চারাকলম সরবরাহের নির্দেশ কৃষিমন্ত্রীর

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৭, ২৪ সেপ্টেম্বর ২০২০  
অপ্রচলিত ফসলের উন্নত চারাকলম সরবরাহের নির্দেশ কৃষিমন্ত্রীর

চারা বিতরণ কার্যক্রম পরিদর্শন

কৃষকপর্যায়ে কফি, কাজুবাদামসহ অপ্রচলিত ফসলের উন্নত চারাকলম সরবরাহের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ  দিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) রাজধানীর আসাদগেটে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ফলবীথি হর্টিকালচার সেন্টারে চারা বিতরণ কার্যক্রম পরিদর্শনের সময় এ নির্দেশ দেন তিনি।

কৃষিমন্ত্রী বলেন, উন্নতজাতের কাঁঠাল, আনারস, বীজবিহীন পেয়ারা এবং অপ্রচলিত ফসলের চারাকলম বাণিজ্যিক চাষাবাদের জন্য উদ্যোক্তাদের মধ্যে ছড়িয়ে দিতে হবে। আমাদের পার্বত্য এলাকা ও উত্তরাঞ্চলের জেলাগুলোতে কাজু বাদাম, কফি আবাদের বাণিজ্যিক সম্ভাবনা রয়েছে। আন্তর্জাতিক বাজারে এসব ফসলের চাহিদা অনেক বেশি।

তিনি বলেন, হর্টিকালচার সেন্টারগুলোকে চাহিদা অনুযায়ী চারাকলম সরবরাহের উদ্যোগ নিতে হবে। যাতে করে আমাদের কৃষক ও শিক্ষিত তরুণ উদ্যোক্তারা বাণিজ্যিকভিত্তিতে চাষাবাদ করতে পারে। শুধু উৎপাদন নয়, কারিগরি বিষয়েও সব সহযোগিতা দিতে হবে। এ বিষয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হর্টিকালচার উইং ও বছরব্যাপী ফল উৎপাদনের মাধ্যমে পুষ্টি উন্নয়ন প্রকল্পকে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার জন্য নির্দেশনা দেন মন্ত্রী। 

এ সময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশাসন ও অর্থ উইংয়ের পরিচালক ড. মো. আলহাজ উদ্দিন, সঙ্গনিরোধ উইংয়ের পরিচালক ড. মো. আজহার আলী, হর্টিকালচার উইংয়ের পরিচালক মো. কবির হোসেন, কৃষি তথ্য সার্ভিসের পরিচালক কার্তিক চন্দ্র চক্রবর্তী, প্রকল্প পরিচালক ড. মেহেদী মাসুদ প্রমুখ উপস্থিত ছিলেন।

ঢাকা/আসাদ/জেডআর

সর্বশেষ

পাঠকপ্রিয়