RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৫ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১০ ১৪২৭ ||  ০৮ রবিউল আউয়াল ১৪৪২

ফিন্যান্সিয়াল রিপোর্টিংয়ের গাইডলাইন সহজ করতে হবে: ডিসিসিআই

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৩, ২৬ সেপ্টেম্বর ২০২০  
ফিন্যান্সিয়াল রিপোর্টিংয়ের গাইডলাইন সহজ করতে হবে: ডিসিসিআই

দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অর্থায়ন প্রাপ্তি নিশ্চিত করতে ফিন্যান্সিয়াল রিপোর্টিংয়ের গাইডলাইন আরও সহজ ও ব্যবহারবান্ধব করা প্রয়োজন বলে মনে করে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

শনিবার (২৬ সেপ্টেম্বর) ডিসিসিআই আয়োজিত ‘ফিন্যান্সিয়াল রিপোর্টিং অ্যাক্ট ২০১৫: ব্যবসায়িক কর্মকাণ্ডের প্রভাব’ শীর্ষক ওয়েবিনারে সংগঠনের সভাপতি শামস মাহমুদ এ কথা বলেন। ওয়েবিনারে অতিথি ছিলেন বাংলাদেশের মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মোসলেম চৌধুরী প্রধান অতিথি, বাংলাদেশ ব্যাংকের পরিচালক আফতাব-উল ইসলাম।

শামস মাহমুদ বলেন, মানসম্মত অডিট রিপোর্ট প্রস্তুত করতে ফিন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি দেশের ব্যাংকিং খাতের খেলাপি ঋণ চিহ্নিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।  আমাদের পুঁজিবাজারে এখনো কাঙ্ক্ষিত উন্নয়ন হয়নি। এছাড়াও দেশের জিডিপিতে পুঁজিবাজারের অবদান সারা পৃথিবীর অন্যান্য দেশের মধ্যে সবচেয়ে কম, এ অবস্থা উন্নয়নে লিস্টেট ও নন-লিস্টেট কোম্পানির পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে ফিন্যান্সিয়াল রিপোর্ট অন্যতম নিয়ামক হিসেবে কাজ করতে পারে।

ঢাকা চেম্বারের সভাপতি বলেন, বিদেশি বিনিয়োগ আকর্ষণের জন্য বহুজাতিক কোম্পানিকে ‘ইন্টারন্যাশনাল অ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ডস বোর্ড’-এর আওতায় আন্তর্জাতিক মানদণ্ড অনুসরণ করতে হয় এবং ফিন্যান্সিয়াল রিপোর্টং খুবই গুরুত্বপূর্ণ।  

ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফাইনান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের ফাইনান্সিয়াল রিপোর্ট মনিটরিং ডিভিশনের নির্বাহী পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন আহমেদ।

নির্ধারিত আলোচনায় বাংলাদেশ ফাইনান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের স্ট্যান্ডার্ড সেটিং ডিভিশনের নির্বাহী পরিচালক এম আনোয়ারুল করিম, যুক্তরাজ্যের ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. জাভেদ সিদ্দিকী, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অ্যাডভোকেট ব্যারিস্টার এ এম মাসুম, দি ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্টেন্টস অফ বাংলাদেশ (আইসিএবি)-এর সভাপতি মোহাম্মদ ফারুক এবং দি ইনস্টিটিউট অফ কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্টস অফ বাংলাদেশে (আইসিএমএবি) সভাপতি জসিম উদ্দিন আকন উপস্থিত ছিলেন।

  এম এ রহমান/সাইফ

সর্বশেষ

পাঠকপ্রিয়