ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ইউসিবি ক্যাপিটালের মার্জিন ঋণ নিয়ে ধোঁয়াশা, শক্ত অবস্থানে বিএসইসি

নাজমুল ইসলাম ফারুক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৭, ১৪ অক্টোবর ২০২০   আপডেট: ১০:২৩, ১৪ অক্টোবর ২০২০
ইউসিবি ক্যাপিটালের মার্জিন ঋণ নিয়ে ধোঁয়াশা, শক্ত অবস্থানে বিএসইসি

বিনিয়োগকারীদের মার্জিন ঋণ দেওয়া অব্যাহত রেখেছে বলে জানিয়েছেন ইউসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট কর্তৃপক্ষ। অপরদিকে মার্জিন ঋণ না দেওয়ায় একজন বিনিয়োগকারী নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) উকিল নোটিশ পাঠিয়েছেন। ফলে ইউসিবির মার্জিন ঋণের বিষয়টি ধোঁয়াশা রয়ে গেল। তবে মার্জিন ঋণের বিষয়ে শক্ত অবস্থানে রয়েছে বিএসইসি।

বিএসইসি সূত্রে জানা গেছে, নিয়মানুযায়ী মার্জিন ঋণ না দিয়ে বাজারে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা নেবে কমিশন। ইউসিবি মার্জিন ঋণ বন্ধ করে দিয়েছে, বিষয়টি গুজব আকারে ছড়ানোর কারণে বাজারে নেতিবাচক প্রভাব পড়েছে। এ কারণে ইউসিবির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাকে (সিইও) মঙ্গলবার (১৩ অক্টোবর) তলব করেছিল বিএসইসি। ইউসিবি কর্তৃপক্ষ বিএসইসিতে তাদের মার্জিন ঋণের তথ্য জানিয়েছে। তবে মার্জিন ঋণের বিষয়ে সতর্ক থাকতে বলেছে কমিশন। এ ধরনের গুজব ছড়িয়ে যাতে পুঁজিবাজারের স্বাভাবিক গতি কেউ নষ্ট করতে না পারে সেদিকে খেয়াল রাখছে বিএসইসি। একই সঙ্গে ইউসিবিকে মার্জিন ঋণ বন্ধ করে দেওয়ার বিষয়টি ব্যাখ্যার জন্য চিঠি দিয়েছে কমিশন। ব্যাখ্যার পর তাতে কোনো ধরনের আইন লঙ্ঘন হয়েছে কিনা তা খতিয়ে দেখবে নিয়ন্ত্রক সংস্থা।

ইউসিবির মার্জিন ঋণের ব্যাখ্যায় বেশ কয়েকটি বিষয় জানতে চেয়েছে কমিশন। সেগুলো হচ্ছে- যেসব কোম্পানির শেয়ারে বিনিয়োগ করা নন মার্জিনেবল বলে ঘোষণা করে ইউসিবি সেগুলো গ্রাহকের সঙ্গে মার্জিন ঋণের যে চুক্তি সেই নিয়মানুযায়ী করা হয় কি না। কোনো শেয়ারে বিনিয়োগ করতে মার্জিন ঋণ না দিলে তার মানদণ্ড এবং পদক্ষেপগুলো ইউসিবি কিভাবে নির্ধারণ করে। যেসব শেয়ারে বিনিয়োগ ননমার্জিনেবল সে বিষয়টি পূর্বেই ঘোষণা দেওয়া হয় কি না। ঘোষণা না দিলে কেন হয় না। এছাড়া আরও বেশ কিছু বিষয় জানতে চেয়ে চিঠি দিয়েছে কমিশন।

এ সম্পর্কে বিএসইসির নির্বাহী পরিচালক (চলতি-দায়িত্ব) ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম রাইজিংবিডিকে বলেন, ইউসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টের সিইও কমিশনে মঙ্গলবার এসে তাদের মার্জিন ঋণ সম্পর্কে জানিয়েছেন। কমিশন তাদের লিখিত ব্যাখ্যা দিতে চিঠি দিয়েছে। ব্যাখ্যা পাওয়ার পর কমিশন পরবর্তী পদক্ষেপ নেবে।

এদিকে, কোনো ধরনের নোটিশ ছাড়াই বিমা কোম্পানির শেয়ারে মার্জিন ঋণ বন্ধ করেছে। এমন সিদ্ধান্তে বিমা কোম্পানির শেয়ারে ধস নেমেছে। এ বিষয়ে নিয়ন্ত্রক সংস্থা কোনো সিদ্ধান্ত নেয়নি। এমনকি স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে এ জাতীয় কোনো তথ্য পাওয়া যায়নি। এ কারণে মঙ্গলবার (১৩ অক্টোবর) মনোয়ার হোসেন নামে এক বিনিয়োগকারীর পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী সাইফুল আলম চৌধুরী এ লিগ্যাল নোটিশ দিয়েছেন।

লিগ্যাল নোটিশে বলা হয়েছে, আমাদের ক্লায়েন্ট শেয়ারবাজারের নিয়মিত বৈধ বিও হিসাবধারী। তিনি শেয়ার ব্যবসার সঙ্গে জড়িত। তিনি নিয়মিত বাজারে লেনদেন করেন। নিয়মিত বিনিয়োগকারীরা হিসেবে আমাদের ক্লায়েন্ট ক্লোজলি বাজার মনিটরিং করেন। তবে বিমা খাতের শেয়ারের অস্বাভাবিক পতন দেখেছেন। পরবর্তী সময়ে তিনি জানতে পারেন ব্রোকারেজ হাউজ বিমা খাতের শেয়ারে মার্জিন ঋণ বন্ধ করে দিয়েছে। তবে এ বিষয়ে কেন নিয়ন্ত্রক সংস্থা কোনো সিদ্ধান্ত নেয়নি। নোটিশে তা জানতে চাওয়া হয়েছে।

এদিকে, ইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট তাদের গ্রাহকদের মার্জিন ঋণ দেওয়া অব্যাহত রেখেছেন বলে জানিয়েছেন। তারা লিখিতভাবে মার্জিন ঋণের বিষয়ে ব্যাখ্যা দেবেন। একই সঙ্গে বাজারে নেতিবাচক প্রভাব পড়ে এমন কোনো সিদ্ধান্ত নেবে না ইউসিবি।

ইউসিবি ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ রহমত পাশা রাইজিংবিডিকে বলেন, ইউসিবির মার্জিন ঋণের বিষয়ে কমিশন ব্যাখ্যা করতে বললেন। আমরা তাদের লিখিত ব্যাখ্যা দেবো। এর আগে মঙ্গলবার আমরা কমিশনকে জানিয়েছি, ইউসিবি মার্জিন ঋণ বন্ধ করেনি। আমাদের কাছে ১০৪ প্রতিষ্ঠানের একটি তালিকা রয়েছে। যেগুলোতে বিনিয়োগ সবচেয়ে বেশি ঝুঁকি মনে হয়। আর ঝুঁকি সম্পর্কে বিনিয়োগকারীদের জানানো হয়।এরপরও যদি কোনো গ্রাহক নিতে চায় তখন তাকে মার্জিন ঋণ দেওয়া হয়।

তিনি বলেন, ইউসিবি গত সোমবারও বিমা খাতের কোম্পানির শেয়ারে ২৯ জন বিনিয়োগকারীকে প্রায় ১ কোটি ৯৭ লাখ টাকা মার্জিন ঋণ দিয়েছে। বিমা খাতের কোম্পানিগুলোর শেয়ারে প্রায় ৩০ কোটি টাকার মার্জিন সুবিধা বিনিয়োগকারীদের দিচ্ছে ইউসিবি।

তিনি আরও বলেন, ইউসিবি সব সময় বিনিয়োগ বান্ধব। আমরা এমন কোনো কর্মকাণ্ডের সঙ্গে জড়িত নই, যাতে বাজারে নেতিবাচক প্রভাব পড়ে। 

ঢাকা/এনএফ/এসএম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়