ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অ্যালায়েন্স সিকিউরিটিজের নিবন্ধন বাতিল

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৮, ১৪ অক্টোবর ২০২০  
অ্যালায়েন্স সিকিউরিটিজের নিবন্ধন বাতিল

সিকিউরিটিজ আইন লঙ্ঘনের কারণে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজ অ্যালায়েন্স সিকিউরিটিজ অ্যান্ড ম্যানেজমেন্টের নিবন্ধন সনদ বাতিল করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

গত ৭ অক্টোবর অ্যালায়েন্স সিকিউরিটিজকে স্টক-ব্রোকার এবং স্টক ডিলার নিবন্ধন সনদ বাতিল সংক্রান্ত চিঠি দেওয়া হয়েছে। মঙ্গলবার (১৩ অক্টোবর) বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

চিঠিতে উল্লেখ করা হয়, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস ১৯৮৭, এর ৮ (এ) (১) ও ৮ (১) (সি সি) (আই), সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (স্টক ব্রোকার স্টক ডিলার অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা ২০০০ এর বিধি ১১ এবং দ্বিতীয় আচরণ বিধি ১, ২০১৮ সালের ২ ফেব্রুয়ারি জারি করা নির্দেশনা এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ ১৯৬৯ এর সেকশন ১৮ লঙ্ঘন করেছে। সার্বিক দিক বিবেচনায় প্রতিষ্ঠানটির নিবন্ধন সনদ বাতিলের সিদ্ধান্ত নিয়েছে কমিশন। এ বিষয়ে বিএসইসির অ‌্যানফোর্সমেন্ট বিভাগ প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

তথ্য মতে, অ্যালায়েন্স সিকিউরিটিজ তার পরিচালক এবং তাদের পরিবারের সদস্যদের অনৈতিকভাবে এতদিন শেয়ার কেনাবেচা করার সুযোগ সুবিধা দিয়ে এসেছে। এছাড়া প্রতিষ্ঠানটি বিনিয়োগকারীদের কাছ থেকে পাওয়া অর্থ সমন্বিত গ্রাহকদের অ্যাকাউন্টে জমা রাখেনি। এইভাবে তারা এই অ্যাকাউন্ট থেকে অর্থ উত্তোলন করে বিনিয়োগকারীদের সঙ্গে প্রতারণা করেছে।

এর আগে ২০১৯ সালের ২১ মে প্রতিষ্ঠানটির লাইসেন্স স্থগিত করেছিল বিএসইসি। 

এনটি/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়