ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

যে কারণে আইসিটি বিভাগের প্রকল্প বাস্তবায়নে শঙ্কা

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৪, ১৪ অক্টোবর ২০২০   আপডেট: ০৩:১৩, ১৫ অক্টোবর ২০২০
যে কারণে আইসিটি বিভাগের প্রকল্প বাস্তবায়নে শঙ্কা

বরাদ্দের অর্থ ছাড় না হওয়ায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রকল্প ঝুলে গেছে।  প্রকল্প বাস্তবায়ন নিয়ে আশঙ্কা প্রকাশে করেছেন খোদ আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমদ পলক।  

সংশ্লিষ্ট-সূত্রে জানা গেছে, ‘কন্ট্রোলার অব সার্টিফায়িং অথরিটিজ (সিসিএ)’ কার্যালয়ের অধীনে বাস্তবায়নাধীন ‘সিসিএ কার্যালয়ে সিএ মনিটরিং সিস্টেম স্থাপন ও নিরাপত্তা বিধান’ নাম একটি প্রকল্প হাতে নেয় আইসিটি বিভাগ। এই  প্রকল্পের অনুকূলে ২০২০-২০২১ অর্থবছরের এডিপিতে বরাদ্দের অর্থ ছাড়ের জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে চিঠি দিয়েছেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক।  প্রকল্পের মোট বরাদ্দ ৪ হাজার ৫৭৩ কোটি ৮৬ লাখ টাকা।  

সূত্র জানায়, দেশে ইলেক্ট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট বিতরণে ৬টি প্রতিষ্ঠান কাজ করছে।  এসব প্রতিষ্ঠা আন্তর্জাতিক  ব্রাউজার ফোরামের নীতিমালা ও মান অনুযায়ী কার্যক্রম পরিচালনা করছে কি না, তা মনিটরিং জন্য ২০১৯ সালের জুলাই মাস থেকে এই প্রকল্প হাতে নেওয়া হয়। এরপর একনেকে অনুমোদন পাওয়ার পর ২০১৯-২০২০ অর্থ বছর থেকে এর কার্যক্রম শুরু হয়েছে।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ চিঠিতে বলেছেন, ‘প্রকল্পের মোট ব্যয় ৪৫৭৩ কোটি ৮৬ লাখ টাকা। ২০২০-২০২১ অর্থবছরেও প্রকল্পটি নিম্ন অগ্রাধিকারভুক্ত হওয়ায় বিধিবদ্ধ আন্তর্জাতিক অডিট পরিচালনা করা সম্ভব হচ্ছে না। ফলে, ওয়েবট্রাস্ট অডিটসহ পলিসি, আইটি স্থাপনা ও সাইবার নিরাপত্তা বিধানের যন্ত্রপাতি সংগ্রহ ও স্থাপনের জন্য প্রকল্পের কারিগরি কার্যক্রমগুলো ধারাবাহিক বাস্তবায়ন করা দরকার।  তা না হলে প্রকল্পের উদ্দেশ্য বাস্তবায়নে এ পর্যন্ত ব্যয় করা অর্থ ও অর্জিত সাফল্য অকার্যকর হওয়ার ঝুঁকি রয়েছে।’

প্রতিমন্ত্রী জুনাইদ আহমদের চিঠির সত্যতা স্বীকার করে অর্থ বিভাগের একজন কর্মকর্তা বলেন, ‘অর্থমন্ত্রী চিকিৎসার জন্য দেশের বাইরে অবস্থান করছেন। তিনি শিগগিরই দেশে ফিরবেন।’ এরপর তার কাছে আইসিটি প্রতিমন্ত্রীর চিঠি উপস্থাপন করা হবে বলেও তিনি জানান।

ঢাকা/এনই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়