ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ডিএসই-সিএসইতে বাজার মূলধন কমেছে ১৭০০ কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৯, ১৭ অক্টোবর ২০২০   আপডেট: ১২:২২, ১৭ অক্টোবর ২০২০
ডিএসই-সিএসইতে বাজার মূলধন কমেছে ১৭০০ কোটি টাকা

বিদায়ী সপ্তাহে (১১-১৫ অক্টোবর) সূচকের পতনে শেষ হয়েছে দেশের উভয় পুঁজিবাজারের লেনদেন। সপ্তাহটিতে সূচকের পাশাপাশি বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে। এছাড়া, সপ্তাহটিতে টাকার পরিমাণে লেনদেনের সঙ্গে বাজার মূলধনও কমেছে ১ হাজার ৭২৪ কোটি টাকা।

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই-সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, ডিএসইতে গত সপ্তাহের প্রথম কার্যদিবসের আগের দিন ৮ অক্টোবর বাজার মূলধন ছিল ৩ লাখ ৯৯ হাজার ৬৭৪ কোটি ৫ লাখ ৬২ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস ১৫ অক্টোবর লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৯৮ হাজার ৫৫১ কোটি ৯৭ লাখ ৫৩ হাজার টাকায়। সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন কমেছে ১ হাজার ১২২ কোটি ৮ লাখ ৯ হাজার টাকা বা ০.২৮ শতাংশ।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে ৫ কার্যদিবসে লেনদেন হয়েছে ২ হাজার ৩৫৮ কোটি ২৪ লাখ ৫৫ হাজার ৮২৭ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪ হাজার ৬০৪ কোটি ৯৬ লাখ ৯০ হাজার ৫২৯ টাকার। ফলে সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ১ হাজার ২৪৬ কোটি ৭২ লাখ ৩৪ হাজার ৭০২ টাকা বা ২৭.০৭ শতাংশ।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৬৭১ কোটি ৬৪ লাখ ৯১ হাজার ১৬৫ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৯২০ কোটি ৯৯ লাখ ৩৮ হাজার ১০৬ টাকার। ফলে সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন কমেছে ২৪৯ কোটি ৩৪ লাখ ৪৬ হাজার ৯৪১ টাকা।

সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান ডিএসইএক্স সূচক ৪৪.৬৭ পয়েন্ট বা ০.৯১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৮৭২.৩০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪.১৭ পয়েন্ট বা ০.৩৮ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১.০৮ পয়েন্ট বা ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১১২.৯৭ পয়েন্টে ও ১৬৭০.৪৫ পয়েন্টে।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে মোট ৩৫৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এরমধ‌্যে দর বেড়েছে ৬৮টির বা ১৮.৯৪ শতাংশের, দর কমেছে ২৬২টির বা ৭২.৯৮ শতাংশের এবং দর অপরিবর্তিত রয়েছে ২৯টির বা ৮.০৭ শতাংশের।

অপর শেয়ারবাজার সিএসইতে সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে বাজার মূলধন ছিল ৩ লাখ ৩০ হাজার ৩ কোটি ৩৫ লাখ ৬০ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ২৯ হাজার ৪০১ কোটি ১২ লাখ ৯০ হাজার টাকায়। ফলে সপ্তাহের ব্যবধানে সিএসইতে বাজার মূলধন কমেছে ৬০২ কোটি ২২ লাখ ৭০ টাকা।

বিদায়ী সপ্তাহে সিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১১৪ কোটি ৯০ লাখ ৯০ হাজার ৯২৬ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৪৯ কোটি ৫ লাখ ৩২ হাজার ০০১ টাকার। ফলে সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন কমেছে ৩৪ কোটি ১৪ লাখ ৪১ হাজার ৭৫ টাকা বা ২২.৯০ শতাংশ।

সিএসইতে সপ্তাহজুড়ে সার্বিক সিএএসপিআই সূচক ১৪৬.১১ পয়েন্ট বা ১.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৮৮৩.৩৯ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৮৫.৬২ পয়েন্ট বা ১.০১ শতাংশ, সিএসই-৩০ সূচক ৪৪.৮৫ পয়েন্ট বা ০.৩৮ শতাংশ, সিএসই-৫০ সূচক ৩.২৪ পয়েন্ট বা ০.৩২ শতাংশ এবং সিএসআই ৮.১১ পয়েন্ট বা ০.৯০ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৮ হাজার ৩৩৭.৭৫ পয়েন্টে, ১১ হাজার ৫৭৩.০৯ পয়েন্টে, ৯৯৯.০৯ পয়েন্টে এবং ৮৯৫.৯৭ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩১১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৮টির বা ১৮.৬৪ শতাংশের, দর কমেছে ২২০টির বা ৭০.৭৩ শতাংশের এবং দর অপরিবর্তীত রয়েছে ৩৩টির বা ১০.৪১ শতাংশের।

ঢাকা/এনটি/ইভা ​​​​​​​

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়