RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৭ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১২ ১৪২৭ ||  ১০ রবিউল আউয়াল ১৪৪২

বাড়ছে ‘গৃহনির্মাণ’ ঋণের পরিধি

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫১, ১৭ অক্টোবর ২০২০   আপডেট: ১৯:৫৭, ১৭ অক্টোবর ২০২০
বাড়ছে ‘গৃহনির্মাণ’ ঋণের পরিধি

গৃহনির্মাণ ঋণের আওতা বাড়ানোর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন (বিএইচবিএফসি)। এই লক্ষ‌্যে মূলধন এক হাজার কোটি টাকায় উন্নীত করতে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠানে চিঠি দিয়েছে সংস্থাটি।   

সূত্র জানায়, দেশের আবাসিক খাতে গৃহনির্মাণ ঋণ দিতে এর আগে বেশ কয়েকবার মূলধন বাড়ানোর বিষয় নিয়ে দেন-দরবার করা হয়েছিল। কিন্তু  এ বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি।  এবার এই বিষয়ে অগ্রগতি হতে পারে বলে মনে করছে বিএইচবিএফসি। তবে, অনুমোদিত ও পরিশোধিত মূলধন বাড়াতে করপোরেশনের আইন সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে।

বিএইচবিএফসি-সূত্রে জানা যায়, বর্তমানে বিএইচবিএফসি’র  অনুমোদিত ও পরিশোধিত মূলধন ১১০ কোটি টাকা। এর পরিমাণ বাড়িয়ে অনুমোদিত মূলধনের পরিমাণ ১ হাজার কোটি টাকায় উন্নীত করা হবে। প্রাথমিকভাবে বর্ধিত পরিশোধিত মূলধন কত হবে—তা এখনো নির্ধারণ করা হয়নি।  সরকারের কাছে অর্থ পেলে পর্যায়ক্রমে বাড়ানোর কথা চিন্তা করা হচ্ছে।

সংস্থার বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) অনুযায়ী, চলতি অর্থবছরে বিএইচবিএফসি ৫৫০ কোটি টাকা ঋণ বিতরণ করবে। এর মধ্যে গৃহনির্মাণ খাতে ঢাকা ও চট্টগ্রাম মহানগর এলাকায় ১৬৫ কোটি টাকা, দেশের অন্যান্য এলাকায় ৩১০ কোটি টাকা এবং সরকারি কর্মচারীদের জন্য গৃহনির্মাণ ঋণ ২০ কোটি টাকা লক্ষ‌্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।  এছাড়া, করপোরেশনের কর্মচারীদের জন্য ২০ কোটি টাকা, নারীর ক্ষমতায়নে গৃহনির্মাণ ঋণ ২৫ কোটি টাকা ও  মুজিববর্ষ উপলক্ষে জিরো ইক্যুইটিতে ১০ কোটি টাকা গৃহনির্মাণ ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার।  

এ বিষয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একজন কর্মকর্তা বলেন, ‘বিএইচবিএফসি অনুমোদিত ও পরিশোধিত মূলধন বাড়ানোর জন্য আবেদন করে আসছে। কিন্তু এই সিদ্ধান্ত নেওয়া এককভাবে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের পক্ষে সম্ভব নয়। এ বিষয়ে অর্থমন্ত্রীর সম্মতি দরকার।  তাই করণীয় নিয়ে আলোচনা হচ্ছে।’

অর্থমন্ত্রীর সম্মতি পেলে বিএইচবিএফসির মূলধন বাড়ানোর বিষয়ে চূড়ান্ত করা হবে বলেও এই কর্মকর্তা জানান।

ঢাকা/এনই

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়