ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

দোকান মালিক সমিতির সভাপতিকে বহিষ্কার, পাল্টা অভিযোগ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৮, ১৯ অক্টোবর ২০২০  
দোকান মালিক সমিতির সভাপতিকে বহিষ্কার, পাল্টা অভিযোগ

বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি পদের অপব্যবহারের অভিযোগে হেলাল উদ্দিনকে ‘বহিষ্কার’ করেছে সংগঠনটি। 

সোমবার (১৯ অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে বাংলাদেশ দোকান মালিক সমিতির ব্যানারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন সমিতির সিনিয়র সহসভাপতি মুক্তিযোদ্ধা তৌফিক এহেসান।

তিনি বলেন, ব্যবসায়ীদের সমস্যা নিরসন ও তাদের কল্যাণকর কাজে অংশগ্রহণ এ সংগঠনের মূল লক্ষ্য। কিন্তু এ সংগঠনের সভাপতি পদবির অপব্যবহার করে হেলাল উদ্দিন ও তার কিছু অনুসারী একতরফা সিদ্ধান্ত নিয়ে সমিতিকে এককেন্দ্রিক সংগঠন বানিয়ে কার্যক্রম পরিচালনা করছেন।

সমিতির সিনিয়র সহসভাপতি অভিযোগ করে বলেন, বর্তমান সভাপতি গত ৪ বছর ধরে নির্বাচন ছাড়াই এ পদ দখল করে রেখে অন্যান্য সংগঠনের কাছে হেয়-প্রতিপন্ন করছেন। ঠিক একই কায়দায় এর আগে ২৫ বছর ঢাকা মহানগর দোকান মালিক সমিতির সভাপতির পদ দখল করে নিজ স্বার্থ হাসিল করেছেন। ২৯ বছর ধরে যদি একজন ব্যক্তি ক্ষমতা ধরে রাখে তাহলে তার কাছে ব্যবসায়ীরা কি আশা করতে পারেন? একটি ব্যবসায়ী সংগঠন একজন ব্যক্তির কাছে জিম্মি থাকলে সে সংগঠন দিয়ে ব্যবসায়ীদের কোনো উন্নতি আশা করা যায় না।

তিনি আরও বলেন, দোকান মালিক সমিতির কার্যকরী পরিষদের সহ সভাপতির পদ নির্ধারিত থাকা সত্ত্বেও, সে একক সিদ্ধান্তের মাধ্যমে বিধিমালা উপেক্ষা করে অতিরিক্ত পদ-পদবি বন্টন করেন। যা দোকান মালিক সমিতির সদস্যদের জন্য হুমকি স্বরূপ এবং যার কারণে ভবিষ্যতে সমিতি নেতৃত্বহীন হয়ে পড়বে। 

সভায় দোকান মালিক সমিতির বর্তমান সভাপতির সব কার্যক্রম স্থগিত করে একটি সুস্থ, সুন্দর, স্বচ্ছ ভোটার তালিকা তৈরি করে একটি জাতীয় কার্যনির্বাহী পরিষদ উপহার দেওয়ার জন্য সিদ্ধান্ত গৃহীত হয়। সর্বশেষ সভায় হেলাল উদ্দিন হেলালের সব সাংগঠনিক কার্যক্রম অবৈধ ঘোষণা করে তাকে বয়কটসহ বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, দোকান মালিক সমিতির সহসভাপতি আবুল কাশেম খান ঝন্টু, নাজমুল হাসান, যুগ্ম সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার সুব্রত সরকার, মীর রফিকুল ইসলাম বিলু, ফরহাদ রানা, সাংগঠনিক সম্পাদক (ঢাকা) আরিফুর রহমান টিপু প্রমুখ।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে সমিতির বর্তমান সভাপতি হেলাল উদ্দীন রাইজিংবিডিকে বলেন, নিয়মমতে কোনো কমিটির সভাপতিকে সহসভাপতি বহিষ্কার করতে পারেন না। তারা যা করেছে তা আমাদের সংগঠনের নিয়মবর্হিভুত। সহসভাপতি প্রতিনিয়ত সবাইকে বিভ্রান্ত করছে। তার বিরুদ্ধে সাংগঠনের নিয়মমতে ব্যবস্থা নেব এবং প্রয়োজনে মামলাও করা হবে।

ঢাকা/হাসিবুল/এসএম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়