RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৪ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১০ ১৪২৭ ||  ০৬ রবিউস সানি ১৪৪২

পুঁজিবাজারে ৫ হাজার কোটি টাকার বেশি বাজার মূলধন কমেছে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৪, ২৪ অক্টোবর ২০২০   আপডেট: ১৪:০৬, ২৪ অক্টোবর ২০২০
পুঁজিবাজারে ৫ হাজার কোটি টাকার বেশি বাজার মূলধন কমেছে

দেশের পুঁজিবাজারে গেলো সপ্তাহে (১৮ অক্টোবর থেকে ২২ অক্টোবর, ২০২০) সূচকের সঙ্গে লেনদেনও বেড়েছে। আলোচ্য সময়ে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে।  এ সময় বাজার মূলধন কমেছে ৫ হাজার কোটি টাকার বেশি। 

শরিবার (২৪ অক্টোবর) ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে। 

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবসে বাজার মূলধন ছিল ৩ লাখ ৯৮ হাজার ৫৫১ কোটি ৯৭ লাখ ৫৩ হাজার টাকা। সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৯৬ হাজার ৫৭৫ কোটি ৫ লাখ ২০ হাজার টাকা। আলোচ্য সময়ে ডিএসইতে বাজার মূলধন কমেছে ১ হাজার ৯৭৬ কোটি ৯২ লাখ ৩২ হাজার টাকা।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সপ্তাহের প্রথম কার্যদিবসে বাজার মূলধন ছিল ৩ লাখ ৩০ হাজার ৫৯২ কোটি ৬৯ লাখ টাকা। সপ্তাহের শেষ কার্যদিবসে সিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ২৭ হাজার ৩২২ কোটি ১৮ লাখ টাকা। আলোচ্য সময়ে সিএসইতে বাজার মূলধন কমেছে ৩ হাজার ২৭০ কোটি ৫০ লাখ টাকা।  দুই স্টক এক্সচেঞ্জে মোট বাজার মূলধন কমেছে ৫ হাজার ২৪৭ কোটি ৪২ লাখ ৩২ হাজার টাকা।  

এদিকে, গেলো সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ৪ হাজার ২৪০ কোটি ৭৯ লাখ ২১ হাজার ৪৪০ টাকার শেয়ার ও ইউনিট। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ৩ হাজার ৩৫৮ কোটি ২৪ লাখ ৫৫ হাজার ৮২৭ টাকা। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন বেড়েছে ৮৮২ কোটি ৫৪ লাখ ৬৫ হাজার ৬১৩ টাকা।

গেলো সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৯১৪ পয়েন্টে। এছাড়া ডিএসইর শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ১১৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৬৯২ পয়েন্টে। আলোচ্য সময়ে ডিএসইতে মোট লেনদেন হওয়া ৩৫৯টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১২৫টির, কমেছে ১৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির শেয়ার ও ইউনিটের।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গেলো সপ্তাহে সিএএসপিআই সূচক ১৪৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৯ পয়েন্টে।  অন্য সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৯২ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৪৩২ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৭২ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৬৪৫ পয়েন্টে এবং সিএসই-৫০ সূচক ৬ পয়েন্ট বেড়ে ১০০৫ পয়েন্টে অবস্থান করেছে।  

গেলো সপ্তাহে সিএসইতে লেনদেন হওয়া ৩১০ টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ১১০টির, কমেছে ১৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬ টির শেয়ার ও ইউনিট দর। আলোচ্য সময়ে সিএইতে মোট লেনদেন হয়েছে ১১৬ কোটি ১২ লাখ ৮৭ হাজার ১০১ টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ১১৪ কোটি ৯০ লাখ ৯০ হাজার ৯২৬ টাকা।

এনএফ/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়