ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অর্থমন্ত্রীর সঙ্গে নরওয়ের রাষ্ট্রদূতের সভা

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৯, ৫ নভেম্বর ২০২০  
অর্থমন্ত্রীর সঙ্গে নরওয়ের রাষ্ট্রদূতের সভা

উন্নয়ন সহযোগিতার বিষয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও ঢাকায় নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিকটার ভেন্ডসেনের মধ্যে সভা অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার (০৫ নভেম্বর) বিকেল ৩টায় ভার্চুয়াল সভায় তারা বাণিজ্য-বিনিয়োগ, অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা, ইজ অব ডুয়িং বিজনেস, আর্থিকখাতে নেওয়া পদক্ষেপ, দ্বি-পাক্ষিক সম্পর্ক উন্নয়ন, শিক্ষা-সংস্কৃতি, বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

স্বাধীনতার পর থেকে নরওয়ে বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী। নরওয়ে বাংলাদেশের বিভিন্ন উন্নয়নখাতে আর্থিক সহায়তা দিচ্ছে। দেশটি বাংলাদেশের বেশ কিছু গুরুত্বপূর্ণখাত বিশেষ করে বিদ্যুৎ ও জ্বালানি পরিবেশ, সুশাসন, জেন্ডার ও মানবাধিকার, সংস্কৃতি, শিক্ষা এবং বেসরকারিখাতের উন্নয়নে বিনিয়োগ করেছে। ২০১৮ সাল পর্যন্ত নরওয়ে সরকার বাংলাদেশকে খাদ্যে ৮.১৮৮ মিলিয়ন, পণ্যে ১৮২.৯১৪ মিলিয়ন এবং প্রকল্পে ৫৮২.৪৩৭ মিলিয়ন মার্কিন ডলারের সহায়তা দিয়েছে। অর্থমন্ত্রী ও রাষ্ট্রদূতের আলোচনায় এ বিষয়গুলো প্রাধান্য পায়।

সভায় অর্থমন্ত্রী বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো বিনিয়োগবান্ধব পরিবেশ এবং অত্যন্ত আকর্ষণীয় প্রণোদনার সুযোগ গ্রহণের মাধ্যমে বেশি মুনাফার সুযোগ রয়েছে বাংলাদেশে। বাংলাদেশ হচ্ছে একটি অপার সম্ভাবনার দেশ। এখানে বিনিয়োগ করে কারো কখনো ক্ষতিগ্রস্ত হওয়ার সুযোগ নেই। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বে দেশ এগিয়ে চলেছে অভিষ্ট লক্ষ্যে।

নরওয়ে রাষ্ট্রদূত বলেন, ১০ বছর আগে আমি বাংলাদেশে এসেছিলাম। কিন্তু সেই বাংলাদেশ আর এই বাংলাদেশ এক নয়। বাংলাদেশে অনেক অগ্রগতি হয়েছে। দারিদ্র্য বিমোচন, নারীর ক্ষমতায়নসহ অনেক ক্ষেত্রেই বাংলাদেশ দক্ষিণ এশিয়ার অনেক দেশ থেকে উল্লেখযোগ্যভাবে এগিয়ে আছে। বাংলাদেশের উন্নয়নে বিভিন্নখাতে নরওয়ের পক্ষ থেকে সহযোগিতার সুযোগ রয়েছে। সেই সুযোগকে কাজে লাগিয়ে দুদেশের পারস্পারিক সম্পর্ক আরও দৃঢ় হবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

ঢাকা/হাসনাত/জেডআর

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়