ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘বিমা ব্রোকার’ খসড়া বিধিমালা প্রকাশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২২, ১৪ নভেম্বর ২০২০   আপডেট: ১১:২৪, ১৪ নভেম্বর ২০২০
‘বিমা ব্রোকার’ খসড়া বিধিমালা প্রকাশ

দেশে নন-লাইফ বিমা ব্যবসার প্রসারে ‘বিমা ব্রোকার’ লাইসেন্স দেওয়ার লক্ষ্যে এ সংক্রান্ত একটি খসড়া বিধিমালা প্রণয়ন করেছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

সম্প্রতি আইডিআরএ’র ওয়েবসাইটে এ খসড়া বিধিমালাটি প্রকাশ করা হয়েছে।

খসড়া বিধিমালায় উল্লেখ রয়েছে, বিমা ব্রোকার লাইসেন্স পেতে ২ কোটি টাকা পরিশোধিত মূলধনের এবং ৫০ হাজার টাকা নিবন্ধন ফি দিতে হবে। এছাড়া, যেকোনো তফিসিলি ব্যাংকে স্থায়ী আমানত আকারে প্রারম্ভিক মূলধনের ২০ শতাংশ জমা, নির্ধারিত আচরণবিধি প্ররিপালন এবং পেশাগত ক্ষতিপূরণ বিমা গ্রহণের শর্ত রাখা হয়েছে। শর্তাদি প্ররিপালনে ৩ বছরের জন্য লাইসেন্স ইস্যু করা হবে। পরবর্তীতে তা আবার নবায়ন করতে হবে।

খসড়া বিধিমালায় আরও উল্লেখ করা হয়েছে, একজন বিমা ব্রোকারের কার্যাদির মধ্যে রয়েছে, বিমাকারীর পক্ষে বিমা এজেন্ট নিয়োগ করে বা বিমাকারীর জন্য নন-লাইফ বিমা ব্যবসা গ্রহণ করা। বিমাকারী বা পুনর্বিমাকারী অথবা উভয়ের জন্য সরাসরি নন-লাইফ বিমা ব্যবসা সংগ্রহ করা, উভয়ের জন্য প্রশাসনিক ও সাংগঠনিক কার্য সম্পাদন করা, যা অন্তর্ভুক্ত করবে কিন্তু সীমিত করবে না।

কোনো বিমা ব্রোকারকে পারিশ্রমিক (রয়ালটি বা লাইসেন্স ফি বা প্রশাসনিক চার্জ বা ওই রূপ ক্ষতিপূরণ অন্তর্ভুক্ত করে) হিসেবে নির্ধারিত হারের অধিক দেওয়া যাবে না বা পরিশোধ করার চুক্তি করা যাবে না। সরাসরি নন-লাইফ বিমা ব্যবসার ক্ষেত্রে সংশ্লিষ্ট চুক্তির অধীন অর্জিত প্রিমিয়ামের ১২.৫০ শতাংশ; বিমা এজেন্টের মাধ্যমে নন-লাইফ ব্যবসার ক্ষেত্রে সংশ্লিষ্ট চুক্তির অধীন অর্জিত প্রিমিয়ামের ১৫ শতাংশ, যা থেকে এজেন্টদেরকে পরিশোধিত কমিশন বাদ দিতে হবে। অন্য যেকোনো সেবার ক্ষেত্রে সংশ্লিষ্ট চুক্তির অধীন অর্জিন প্রিমিয়ামের ৫ শতাংশ।

লাইসেন্স ইস্যু বা নবায়ন করার আবেদন দাখিলের বিমা ব্রোকারকে নিম্নবর্ণিত ফি পরিশোধ করতে হবে- লাইসেন্স ইস্যুর জন্য ৫০ হাজার টাকা, লাইসেন্স নবায়নের জন্য ৫০ হাজার টাকা, প্রতিদিন বিলম্বের জন্য অতিরিক্ত ফির’র পরিমাণ ৫ হাজার টাকা এবং প্রতিলিপি লাইসেন্স ইস্যুর জন্য ৫ হাজার টাকা। এসব ফি বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের অনুকূলে ক্রসড চেক, ব্যাংক ড্রাফট বা পে-অর্ডারযোগে পরিশোধ করতে হবে। 

নিয়ন্ত্রক সংস্থা বলছে, বিমা আইন ২০১০ এর ১২৬ ধারা মোতাবেক নন-লাইফ বিমাকারীগণ বিমা ব্রোকারের লাইসেন্সধারী কোম্পানিকে বিমা ব্রোকার হিসেবে নিযুক্ত করতে পারবে। বিমা ব্রোকার নন-লাইফ বিমা ব্যবসার প্রসারে এবং দেশের নন-লাইফ বিমাখাতে পেশাদারিত্ব সৃষ্টিতে বিশেষ অবদান রাখতে পারবে।

ঢাকা/এনটি/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়