ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

অভিন্ন মোবাইল ক্যাশ আউট চার্জ, সাশ্রয় হবে ১০০ কোটি টাকা

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:০৯, ১৫ নভেম্বর ২০২০   আপডেট: ১০:৩৭, ১৫ নভেম্বর ২০২০
অভিন্ন মোবাইল ক্যাশ আউট চার্জ, সাশ্রয় হবে ১০০ কোটি টাকা

সামাজিক নিরাপত্তা বেষ্টনির আওতায় কয়েক লাখ উপকারভোগীদের মধ্যে যে অর্থ বিতরণ করা হয় তার জন্য মোবাইল ক্যাশ আউট চার্জ হিসেবে বিপুল অংকের অর্থ পরিশোধ করতে হয়। এসব সরকারি কার্যক্রমে একটি অভিন্ন মোবাইল ক্যাশ আউট চার্জ নির্ধারণ করে দেওয়া হয়েছে। এর ফলে সরকারের সাশ্রয় হবে প্রায় ১০০ কোটি টাকা।

গত বৃহস্পতিবার অর্থ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এই বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক অর্থ বিভাগের একজন কর্মকর্তা বলেছেন, দেশে বর্তমানে প্রায় অর্ধশত সামাজিক নিরাপত্তা কর্মসূচি চলমান রয়েছে। এর মধ্যে অনেকগুলো কর্মসূচির অর্থ আবার মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সুবিধাভোগীদের কাছে পৌঁছানো হয়। এর পরিমান প্রায় ১০ হাজার কোটি টাকা। আর এ অর্থের ক্যাশ আউট চার্জ সরকারই বহন করে থাকে। ক্যাশ আউট চার্জ প্রায় অর্ধেকে নামিয়ে আনা হয়েছে। এর ফলে সরকারের সাশ্রয় হবে প্রায় ১০০ কোটি টাকা।

সূত্র জানায়, নতুন সিদ্ধান্ত অনুযায়ী ক্যাশ আউট চার্জ শতকরা ৭০ পয়সা (শূন্য দশমিক ৭ শতাংশ) নির্ধারণ করা হয়েছে। ১০০ টাকায় ক্যাশ আউট চার্জ হবে ৭০ পয়সা এবং এক হাজার টাকায় তা হবে ৭ টাকা। এখন থেকে সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও সরকারের অন্যান্য কার্যক্রমের নগদ অর্থ‘মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস’(এমএফএস)-এর মাধ্যমে বিতরণের জন্য নতুন চার্জ প্রযোজ্য হবে। কোনো অবস্থাতেই এমএফএস অপারেটরা এর বেশি ক্যাশ আউট চার্জ সরকারের কাছ থেকে নিতে পারবে না।

বর্তমানে এই ক্যাশ আউট চার্জ অপারেটর ভেদে ৬০ পয়সা থেকে এক টাকা ৮৫ পয়সা পর্যন্ত পরিশোধ করতে হয়। বর্তমানে ১৩টির মতো এমএফএস সার্ভিস রয়েছে। তবে এর মধ্যে বিকাশ, রকেট, নগদ, ইউক্যাশ, শিওরক্যাশ অন্যতম।

অর্থ বিভাগ থেকে জারি করা এই পরিপত্রে বলা হয়েছে, ‘সরকার সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় প্রতি বছর উল্লেখযোগ্য সংখ্যক সামাজিক নিরাপত্তা কার্যক্রম/প্রকল্প/ কর্মসূচি বাস্তবায়ন করে থাকে। এসব সামাজিক নিরাপত্তা কর্মসূচির মধ্যে বিভিন্ন ধরনের ভাতা, সম্মানী, বৃত্তি-উপবৃত্তি ইত্যাদি কার্যক্রমের ক্ষেত্রে নগদ অর্থ সুবিধাভোগীদের মধ্যে বিতরণ করা হয়। এ ছাড়া, সরকারের অন্যান্য কার্যক্রমেও নগদ অর্থ সুবিধাভোগীদের কাছে পৌঁছানোর প্রয়োজন হয়।’

এসব নগদ অর্থ সময়মতো নিরবচ্ছিন্নভাবে সুবিধাভোগীদের কাছে পৌঁছে দেওয়া সরকারের অন্যতম লক্ষ্য-উল্লেখ করে পরিপত্রে বলা হয়েছে, ‘এ লক্ষ্যকে সামনে রেখে সরকার ইতোমধ্যে নগদ অর্থ সরকারি কোষাগার থেকে ‘গর্ভমেন্ট টু পারসন’ (জিটুপি) পদ্ধতি অনুসরণপূর্বক এমএফএসর (মোবাইল ফাইন্সিয়াল সার্ভিস) মাধ্যমে সরাসরি উপকারভোগীর কাছে বিতরণের বিষয়টি অগ্রাধিকার প্রদান করেছে। এ প্রেক্ষাপটে সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও সরকারের অন্যান্য কার্যক্রমের নগদ অর্থ এমএফএসের মাধ্যমে বিতরণের জন্য একটি অভিন্ন ক্যাশ আউট চার্জ নির্ধারণের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। এ অবস্থায়, সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও অন্যান্য কার্যক্রমের নগদ অর্থ এমএফএস এর মাধ্যমে বিতরণের জন্য সরকার কর্তৃক একটি অভিন্ন ক্যাশ আউট চার্জ নির্ধারণ করা হয়েছে।

অর্থ বিভাগের নির্দেশনায় বলা হয়েছে, ‘সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও সরকারের অন্যান্য কার্যক্রমের নগদ অর্থ এমএফএস এর মাধ্যমে বিতরণের ক্ষেত্রে বিতরণকারী সব মন্ত্রণালয়/বিভাগ এ অভিন্ন ক্যাশ আউট চার্জ অনুসরণ করবে। এবং মন্ত্রণালয়/বিভাগগুলো সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও সরকারের অন্যান্য কার্যক্রমের নগদ অর্থ বিতরণের জন্য এমএফএস এর অপারেটর নির্ধারণ, অপারেটরের কার্যপরিধি সুনির্দিষ্টকরণ এবং তা যথাযথভাবে মনিটরিং করবে।’

হাসনাত/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়