ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আগামী বছরে সবাই অনলাইনে রিটার্ন দাখিল করতে পারবেন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৮, ১৫ নভেম্বর ২০২০   আপডেট: ১৮:৪২, ১৫ নভেম্বর ২০২০
আগামী বছরে সবাই অনলাইনে রিটার্ন দাখিল করতে পারবেন

আগামী বছর সব অঞ্চল থেকে অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করা সম্ভব হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

রোববার (১৫ নভেম্বর) কর অঞ্চল-৬ এ ই-রিটার্ন সফটওয়্যার উদ্বোধন অনুষ্ঠানে একথা বলেন তিনি।

এনবিআর চেয়ারম্যান বলেন, অনলাইনে আয়কর পদ্ধতি কার্যকর হওয়ায় ঝামেলা এড়ানো সম্ভব হবে। আগামী বছর সব অঞ্চল থেকে অনলাইন পদ্ধতিতে কর দেওয়া সম্ভব হবে।

তিনি বলেন, রাজস্ব আহরণ বাড়ানো, ঝামেলা এড়ানোসহ নানা সুবিধার জন্য প্রথমবারের মত কর অঞ্চল-৬ এ ব্যক্তি শ্রেণীর করদাতাদের জন্য ই-রিটানিং পদ্ধতি চালু করেছে জাতীয় রাজস্ব বোর্ড। এর ফলে রাজস্ব বিভাগে গতি আসবে বলে জানান করদাতারা। এখন থেকে ঝামেলাহীনভাবে ট্যাক্স রিটার্ন জমা দিতে পারবেন।

এর আগে গত ২৮ অক্টোবর করদাতাদের জন্য অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের কার্যক্রম নিশ্চিত করার লক্ষ্যে ছয়টি বিশেষ কমিটি গঠন করে এনবিআর।

যাদের মধ্যে রয়েছে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের নেতৃত্বে পাঁচ সদস্যের স্টিয়ারিং কমিটি ও চারটি অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (এপিআই) এবং একটি সিস্টেম ডিজাইন ও ডেভেলপমেন্ট কমিটি। নিজস্ব জনবল দিয়েই সম্ভাব্য দ্রুততম সময়ের মধ্যে অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করার জন্য এ ব্যবস্থা নিয়েছে এনবিআর।

ঢাকা/এম এ রহমান/এসএম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়