ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

৪ মাসে ৯২০ কোটি টাকা ঋণ বিতরণ করেছে রাকুব

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৯, ২২ নভেম্বর ২০২০   আপডেট: ০৯:০২, ২২ নভেম্বর ২০২০
৪ মাসে ৯২০ কোটি টাকা ঋণ বিতরণ করেছে রাকুব

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকুব) চলতি ২০২০-২০২১ অর্থবছরের প্রথম চার মাসে ৯২০ কোটি ৭০ লাখ টাকা কৃষি ঋণ বিতরণ করেছে। রাজশাহী ও রংপুর বিভাগের ১৬ জেলায় ব‌্যাংকের ৩৮৩ শাখার মাধ্যমে এ ঋণ বিতরণ করা হয়েছে।  

সম্প্রতি অনুষ্ঠিত ব‌্যাংকের পর্যালোচনা সভায় এ তথ‌্য জানানো হয়েছে।

সভায় জানানো হয়, একই সময়ে প্রায় ৭০৩ কোটি টাকার খেলাপি ঋণ আদায় করেছে ব‌্যাংকটি। এর মধ্যে ৮০ কোটি টাকার শ্রেণিবদ্ধ ঋণ রয়েছে। পাশাপাশি ১১১ কোটি টাকা আমানতও সংগ্রহ করা হয়েছে।

চলতি অর্থবছরে ২ হাজার ৮৪০ কোটি ৩৩ লাখ পুনরুদ্ধার এবং ২ হাজার ৮৫০ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্য নির্ধারণ করেছিল রাকুব।

সভায় প্রধানমন্ত্রীর উদ্দীপনা প্যাকেজ তহবিল থেকে কৃষি ঋণ বিতরণ অগ্রগতি নিয়েও পর্যালোচনা করা হয়। 

জানা গেছে, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক প্রধানমন্ত্রীর উদ্দীপনা প্যাকেজ তহবিল থেকে বিভিন্ন শাখার মাধ্যমে ৭ হাজার ১৩৩ জন কৃষকের মধ্যে ৩২৭ কোটি টাকা কৃষি ঋণ বিতরণ করেছে। উদ্দীপনা প্যাকেজ থেকে বাংলাদেশ ব্যাংক ৪১৬ কোটি টাকা তহবিল বরাদ্দ করেছে।

এবিষয়ে রাকুবের ব্যবস্থাপনা পরিচালক একেএম সাজেদুর রহমান খান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনাভাইরাসের সময়ে কৃষি উৎপাদন অব্যাহত রাখতে গত মে মাসে ৫ হাজার কোটি টাকার একটি প্যাকেজ ঘোষণা করেছিলেন। সেজন্য তহবিল থেকে পাওয়া অর্থ পাঁচ শতাংশ সুদে গ্রামাঞ্চলে পোল্ট্রি ও দুগ্ধ খামারসহ ক্ষুদ্র ও মাঝারি পর্যায়ের কৃষকদের মধ্যে বিতরণ করা হয়েছে।

তিনি বলেন, গ্রামাঞ্চলে ক্ষুদ্র ও মাঝারি পর্যায়ের কৃষকরা তহবিল থেকে ঋণ পেয়েছেন এবং তারা এই ঋণের অর্থ কৃষি পণ্য, ফুল, ফল, মাছ এবং হাঁস-মুরগি উৎপাদনে ব্যবহার করছেন।

এদিকে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত কুটির, ক্ষুদ্র, মাঝারি ও মাঝারি উদ্যোগকে (সিএমএসএমই) ফের কাজে লাগাতে ব্যাংকটি ১ হাজার ৬২ জন উদ্যোক্তার মধ্যে ৩৬ কোটি টাকা ঋণ বিতরণ করেছে। এই অর্থ বাংলাদেশ ব্যাংক থেকে রাকুবকে যোগান দেওয়া হয়েছিল বলে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রে জানা গেছে।

এছাড়া দেশে মশলা উৎপাদনের জন্য চার শতাংশ সুদে বিদ্যমান ব্যাকংটির ঋণ বিতরণ অব্যাহত রয়েছে। এ পর্যন্ত ২৫ হাজার ৪৭ জন কৃষকের মধ্যে ২১১ কোটি টাকা বিতরণ করা হয়েছে।

পাশাপাশি দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের কৃষিনির্ভর শিল্পখাতের বৃহত্তম বিকাশের অংশীদার হিসাবে বর্তমানে রাজশাহী কৃষি ব্যাংক একটি কার্যকর কর্মপরিকল্পনা নিয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে এসব লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে বলে রাকুব সূত্রে জানা গেছে।

ঢাকা/হাসনাত/জেডআর

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়