ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

এপিআই চালু করতে ত্রিপাক্ষিক চুক্তি করলো ডিএসই

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১৩, ২৪ নভেম্বর ২০২০  
এপিআই চালু করতে ত্রিপাক্ষিক চুক্তি করলো ডিএসই

অ্যাপ্লিকেশন প্রোগ্রাম ইন্টারফেস (এপিআই) চালুর জন্য ত্রিপাক্ষিক চুক্তি স্বাক্ষর করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। সোমবার (২৩ নভেম্বর) ডিএসইর প্রোডাক্ট এন্ড মার্কেট ডেভেলপমেন্ট বিভাগের সার্বিক তত্ত্বাবধানে এ চুক্তি স্বাক্ষর হয়েছে।

যেসব প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর হয়েছে সেগুলো হচ্ছে- লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেড, ডিএসই এবং ডিরেক্ট এফএন লিমিটেড।

ডিএসই’র প্রধান পরিচালন কর্মকর্তা এম. সাইফুর রহমান মজুমদার, লঙ্কাবাংলা সিকিউরিটিজের পরিচালক মোহাম্মদ নাসিরউদ্দিন চৌধুরী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন৷

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক কাজী ছানাউল হক বলেন, আজ আমরা অত্যন্ত আনন্দিত দীর্ঘ প্রতিক্ষিত এপিআই ইউএটি চালুর পদক্ষেপ হিসেবে কার্যক্রম সম্পাদনের নিমিত্তে প্রথম চুক্তি স্বাক্ষরিত হচ্ছে। অন্যান্য দেশের ন্যায় সকল ব্রোকারেজ হাউজ যদি পর্যায়ক্রমে এপিআই সংযোগের মাধ্যমে নিজস্ব ওএমএস চালু করে তাহলে গ্রাহক সেবার উন্নতি হবে। যা পুঁজিবাজার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি বলেন, বর্তমানে পুঁজিবাজারের যে আস্থা ফিরে এসেছে, তারই ফলশ্রুতিতে আগামীতে লেনদেন অনেকাংশে বৃদ্ধি পাবে বিধায় এ ধরনের পদক্ষেপ গ্রহণের ফলে ইতিবাচক ভূমিকা রাখবে। বাজারের গতিশীলতা বজায় রাখার স্বার্থে অন্যান্য স্টেকহোল্ডারগণ এপিআই চালুর জন্য এগিয়ে আসবেন বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন৷

লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেড পরিচালক মোহাম্মদ নাসিরউদ্দিন চৌধুরী বলেন, আমরা আশা করছি যে ডিএসই’র সহায়তায় আগামী ফেব্রুয়ারি নাগাদ বাস্তবিক এপিআই কার্যক্রম শুরু করতে পারবো। আমরা আগামী দুই-এক দিনের মধ্যেই এপিআই ইউএটি’র কার্যক্রম শুরু করবো।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপ-মহাব্যবস্থাপক সৈয়দ আল-আমিন রহমান, মো. শফিকুর রহমান এবং লংকাবাংলা সিকিউরিটিজের প্রধান প্রযুক্তি কর্মকর্তা ও পরিচালক এসএআর মো. মইনুল ইসলাম, ডিরেক্ট এফ এন লিমিটেডের প্রতিনিধি সাকিব আহমেদ এবং আরমান আজমেদ খানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নাসডাকের ম্যাচিং ইঞ্জিনে এপিআই সংযোগ নিয়ে নিজস্ব অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমের মাধ্যমে লেনদেন করার জন্য এ পর্যন্ত ডিএসইতে ২৪টি ব্রোকারেজ হাউজ আবেদন করেছে।

এনএফ/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়