RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১২ ১৪২৭ ||  ১০ জমাদিউস সানি ১৪৪২

পুঁজিবাজারে তালিকাভুক্ত হবে এসবিএসি ব্যাংক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৫, ২৬ নভেম্বর ২০২০   আপডেট: ১১:২৬, ২৬ নভেম্বর ২০২০
পুঁজিবাজারে তালিকাভুক্ত হবে এসবিএসি ব্যাংক

চতুর্থ প্রজন্মের সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংককে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকটি প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকা সংগ্রহের অনুমতি পেয়েছে।

বুধবার (২৫ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এসবিএসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীকে এ বিষয়টি চিঠি দিয়ে জানানো হয়েছে বলে কোম্পানি সূত্রে জানা গেছে।

ব্যাংকটি পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদনের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে আবেদনের প্রস্তুতি নিচ্ছে। ব্যাংকটির আবেদনের পরিপ্রেক্ষিতে বিএসইসি সবকিছু যাচাই বাছাই করে আইপিও’র অনুমোদন দেবে। আইপিও সংক্রান্ত কার্যক্রম পরিচালনার জন্য ইস্যু ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট।

তথ্য মতে, ১০ কোটি শেয়ার বাজারে ছাড়বে এসবিএসি ব্যাংক। প্রতি শেয়ারের মূল্য হবে ১০ টাকা। চলতি বছরের জুন পর্যন্ত ব্যাংকের মূলধন পর্যাপ্ততার হার দাঁড়িয়েছে ১৪.২৮ শতাংশ। ব্যাসেল অনুসারে এ হার প্রয়োজন ১২.৫০ শতাংশ। চলতি বছরের ৯ মাসে ব্যাংকের ইপিএস দাঁড়িয়েছে ০.৯৯ টাকা। আগের বছরের একই সময়ে ছিল ০.৯৮ টাকা। ব্যাংকের অনুমোদিত মূলধন ১ হাজার কোটি টাকা। সেপ্টেম্বর শেষে পরিশোধিত মূলধন দাঁড়িয়েছে ৬৮৪ কোটি ৬৪ লাখ টাকা। এ সময়ে ব্যাংকের কর-পরবর্তী মুনাফা দাঁড়িয়েছে ৬৭ কোটি ৫১ লাখ টাকা।

প্রসঙ্গত, সাউথ বাংলা এগ্রিকালচার অ‌্যান্ড কমার্স ব্যাংক একটি বাণিজ্যিক ব্যাংক। ব্যাংকটির অনুমোদন পেয়েছে ২০১৩ সালে।  সারা দেশে ব্যাংকটির ৮২টি শাখা ও ১০টি উপ-শাখা রয়েছে।

তানিম/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়