ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

পুঁজিবাজারে বিও হিসাবে লেনদেন হবে ট্রেজারি বন্ড

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০০, ২৯ নভেম্বর ২০২০  
পুঁজিবাজারে বিও হিসাবে লেনদেন হবে ট্রেজারি বন্ড

বেনিফিশিয়ারি ওনার্স অ্যাকাউন্টের (বিও হিসাব) মাধ্যমে পুঁজিবাজারে ট্রেজারি বন্ডের লেনদেন শিগগিরই চালু হবে। সে লক্ষ্যে আইনি জটিলতাগুলো দ্রুত নিরসন করা হবে। তাই আগামী এক সপ্তাহের মধ্যে সমস্যা চিহ্নিত করে করণীয় নির্ধারণের নির্দেশ দেওয়া হয়েছে।

রোববার (২৯ নভেম্বর) রাজধানীর মতিঝিলে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বোর্ড রুমে আয়োজিত এক সভায় ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ, সিডিবিএল এবং বাংলাদেশ ব্যাংককে এ নির্দেশনা দেওয়া হয়।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার শেখ সামসুদ্দিন আহমেদ সভার সভাপতিত্ব করেন। এতে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের প্রতিনিধি, বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি, ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক (এমডি), সিডিবিএলসহ পুঁজিবাজার সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

সভায় সরকারের ট্রেজারি বন্ডসহ সরকারি সিকিউরিটিজগুলো শিগগিরই লেনদেনের জন্য সব আইনি জটিলতা নিরসে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয় অর্থ মন্ত্রণালয়ের আর্থিক বিভাগের প্রতিনিধিরা।

বৈঠক শেষে শেখ সামসুদ্দিন আহমেদ সাংবাদিকদের বলেন, সরকারের ট্রেজারি বন্ডসহ সিকিউরিটিজগুলো পুঁজিবাজারে যাতে লেনদেন করা যায়, সে বিষয়গুলো নিয়ে খোলা-মেলা আলোচনা হয়েছে। সভায় বন্ড চালু করে সেকেন্ডারি মার্কেটে তারল্য বাড়াতে সবাই গুরুত্ব আরোপ করেছেন।

প্রসঙ্গত, বর্তমানে পুঁজিবাজারে ট্রেজারি বন্ডসহ অন্যান্য সিকিউটিরিটিজ তালিকাভুক্ত রয়েছে। এ বন্ড ও সিকিউরিটিজের অর্থের পরিমাণ প্রায় ৬০ হাজার কোটি টাকা। বছরের পর বছর এ অর্থ লেনদেনহীন অবস্থায় পড়ে রয়েছে।

ঢাকা/এনটি/এসএম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়