RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৫ ১৪২৭ ||  ০৩ জমাদিউস সানি ১৪৪২

এক দশকে আয়করে প্রবৃদ্ধি ১৬ শতাংশের বেশি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৩, ৩০ নভেম্বর ২০২০   আপডেট: ১৭:০৪, ৩০ নভেম্বর ২০২০
এক দশকে আয়করে প্রবৃদ্ধি ১৬ শতাংশের বেশি

এক দশকে আয়কর খাতে ১৬ শতাংশের অধিক প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। একই সময়ে রিটার্ন দাখিলকারীর সংখ্যা বেড়েছে ১২৫ শতাংশ।

সোমবার (৩০ নভেম্বর) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে জাতীয় আয়কর দিবস উপলক্ষে এক সেমিনারে এ তথ্য উঠে আসে।

 ‘স্বচ্ছ ও আধুনিক কর সেবা প্রদানের মাধ্যমে করদাতা বান্ধব পরিবেশ নিশ্চিতকরণ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে ওয়েব এ সংযুক্ত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল । ওয়েব সেমিনারে সংযুক্ত থেকে মতামত দেন- বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. প্রাণ গোপাল দত্ত, বাংলাদেশ ইন্সটিস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের (বিআইডিএস) সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ প্রমুখ।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আলমগীর হোসেন (সদস্য কর নীতি)। তিনি জানান, গত এক দশকে কর জনসংখ্যা করদাতা অনুপাত বেড়েছে ৩১৭ দশমিক ৫৬ শতাংশ, আয়কর খাতে প্রবৃদ্ধি ১৬ শতাংশের অধিক। একই সময়ে রিটার্ন দাখিলকারীর সংখ্যা বেড়েছে ১২৫ শতাংশ। গত ১০ বছরে দেশে করদাতার সংখ্যা বেড়েছে ৩৫৭ শতাংশ। 

এ সময় এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, করবান্ধব ও স্বচ্ছ পরিবেশ নিশ্চিত হলে বাড়বে করদাতার সংখ্যা। করবান্ধব পরিবেশ নিশ্চিত করতে আমরা কর হার কমিয়েছি। বিভিন্ন অটোমেশনের মাধ্যমে রির্টান দাখিলের ব্যবস্থা করছি। ভবিষ্যৎ এমন অনেক কার্যক্রম থাকবে। রাজস্ব আহরণে জাতীয় রাজস্ব বোর্ডের সব প্রচেষ্টায় সম্মানিত করদাতারা সব সময় পাশে আছেন। করদাতারা যেন সহজে ও স্বচ্ছন্দে আয়কর দেয়, নাগরিক দায়িত্ব পালন ও দেশ গঠনের গর্বিত অংশীদার হতে পারেন তার জন্য জাতীয় রাজস্ব বোর্ডের কর সেবা কার্যক্রমকে প্রতিনিয়ত বিস্তৃত করছে । 

ঢাকা/এম এ রহমান/এসএম

সর্বশেষ

পাঠকপ্রিয়