RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৫ ১৪২৭ ||  ০৩ জমাদিউস সানি ১৪৪২

শেয়ারহোল্ডারদের জন্য ডিএসইর লভ্যাংশ ঘোষণা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৩, ৩০ নভেম্বর ২০২০  
শেয়ারহোল্ডারদের জন্য ডিএসইর লভ্যাংশ ঘোষণা

শেয়ারহোল্ডারদের জন্য ৩ শতাংশ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদ। ডিএসইর পর্ষদ ২০১৯-২০২০ অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য আলোচ্য লভ্যাংশ ঘোষণা করেছে। আগের অর্থবছর শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল ডিএসই।

সোমবার (৩০ নভেম্বর) ডিএসইর পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ৩০ জুন  সমাপ্ত হিসাব বছরে ডিএসইর শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১০ টাকা ৩০ পয়সা।  লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতির জন্য আগামী ২৪ ডিসেম্বর ডিএসইর বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

ডিএসইর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলাপকালে জানা গেছে, কোভিড-১৯ মহামারির ধাক্কা লেগেছে ডিএসইতেও। লক ডাউনের কারণে শেয়ারবাজার বন্ধ ছিল। বাজার বন্ধ থাকায় বড় ধরনের আর্থিক ক্ষতি হয়েছে ডিএসইর। বিশেষ করে ডিএসইর আয় কমে গেছে। এছাড়া আমানতের সুদের হার কমে যাওয়ার কারণে আয়ে আরেক ধাক্কা লেগেছে। এসব কারণে ডিএসইর লভ্যাংশে নেতিবাচক প্রভাব পড়েছে।

ডিএসইর ২০১৩ সালে ডিমিউচ্যুয়ালাইজেশনের মাধ্যমে অলাভজনক থেকে মুনাফায় ফিরতে শুরু করে। এরপর থেকে শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ দেয় ডিএসই। সর্বপ্রথম ২০১৪-১৫ অর্থবছরে ডিএসইর পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। পরপর একই পরিমাণ লভ্যাংশ দিলেও ২০১৭-১৮ অর্থবছরে লভ্যাংশের পরিমাণ ৫ শতাংশে নেমে আসে। আর এবার তা আরো নিচে নেমে গেল।

ঢাকা/এনএফ/এসএম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়