Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৬ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ২ ১৪২৮ ||  ০৩ শাওয়াল ১৪৪২

‘জাতীয় বাজেটের ৬০ শতাংশ জোগান দেয় এনবিআর’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৪, ৯ ডিসেম্বর ২০২০   আপডেট: ২০:০৯, ৯ ডিসেম্বর ২০২০
‘জাতীয় বাজেটের ৬০ শতাংশ জোগান দেয় এনবিআর’

জাতীয় বাজেটের প্রায় ৬০ শতাংশ জোগান দেয় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বলে মন্তব্য করেছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

বুধবার (৯ ডিসেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় এনবিআরের সম্মেলন কক্ষে ‘জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ (১০-১৫ ডিসেম্বর) ২০২০’ উদযাপন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

এনবিআর চেয়ারম্যান বলেন, জাতীয় রাজস্ব বোর্ড দেশের অর্থনীতিতে ব্যাপক ভূমিকা রেখে চলেছে।  এ বিভাগ দেশের মোট রাজস্ব লক্ষ্যমাত্রার প্রায় ৮৬ শতাংশ সংগ্রহের পাশাপাশি জাতীয় বাজেটের প্রায় ৬০ শতাংশ যোগান দিয়ে থাকে। দিন দিন বাড়ছে উন্নয়ন বাজেটের আকার। বড় হচ্ছে দেশের অর্থনীতি। বর্ধিত বাজেট বাস্তবায়নে অধিক অর্থের প্রয়োজন। এক্ষেত্রে অভ্যন্তরীণ উৎসের মধ্যে প্রথম স্থানে অবস্থান করছে ভ্যাট। এনবিআরের আহরিত অর্থের ৫০ শতাংশেরও অধিক আহরিত হয় ভ্যাট থেকে।

তিনি বলেন, ভ্যাট একটি আধুনিক ও পরোক্ষ কর ব্যবস্থা যা সব নাগরিক দিয়ে থাকেন।  ভ্যাট প্রদানের বিষয়ে সাধারণ মানুষ যতবেশী অবহিত হবেন, কর আহরণ তত বৃদ্ধি পাবে। তাই ভ্যাট সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি ও জনগণকে উদ্ধুদ্ধ করে যথাযথ ভ্যাট প্রদানের মাধ্যমে দেশের উন্নয়ন ত্বরান্বিত করার প্রয়াসে প্রতি বছরের মতো  এবারও ১০ ডিসেম্বর ‘জাতীয় ভ্যাট দিবস’ ও ১০-১৫ ডিসেম্বর ‘ভ্যাট সপ্তাহ-২০২০’ দেশব্যাপী পালিত হচ্ছে।

ভ্যাট দিবসের কার্যক্রম তুলে ধরে এনবিআর চেয়ারম্যান বলেন, ভ্যাট দিবস যথাযথভাবে উদযাপনের জন্য ভ্যাট সম্পর্কিত গুরুত্বপূর্ণ প্রচার কার্যক্রমের অংশ হিসেবে দেশের সব মোবাইল কোম্পানির মাধ্যমে মোবাইল ফোন গ্রাহকদের ১০ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত এসএমএসের মাধ্যমে অবহিত করা হবে। রেডিও, টেলিভিশন, প্রিন্ট মিডিয়া, অনলাইনভিত্তিক মিডিয়া ইত্যাদি জাতীয় গণমাধ্যমে ব্যাপক প্রচারের উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, এ বছর ভ্যাট দিবসের অন্যতম আকর্ষণ-ভ্যাটদাতারা পণ্য বা সেবা ক্রয়ের সময় ইএফডি মেশিনের চালান ব্যবহার করে প্রতি মাসে অনুষ্ঠিত লটারিতে অংশগ্রহণ করতে পারবেন। এজন্য ভ্যাট চালানটি সংরক্ষণ করতে হবে বলে জানান তিনি।

এম এ রহমান/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়