Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৬ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ২ ১৪২৮ ||  ০৩ শাওয়াল ১৪৪২

রিটার্ন দাখিলের শেষ দিন বুধবার

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৪, ২৯ ডিসেম্বর ২০২০   আপডেট: ২০:২৮, ২৯ ডিসেম্বর ২০২০
রিটার্ন দাখিলের শেষ দিন বুধবার

ব্যক্তি শ্রেণির করদাতাদের আয়কর রিটার্ন দাখিলের শেষ দিন বুধবার। আগামী ৩১ ডিসেম্বর ব্যাংক হলিডের দিনে দেশের সব ব্যাংকের লেনদেন কার্যক্রম বন্ধ থাকায় ওইদিন আয়কর রিটার্ন গ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) এনবিআর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এনবিআরের সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন বলেন, ২০২০-২১ করবর্ষের জন্য ব্যক্তি শ্রেণির করদাতাদের আয়কর রিটার্ন দাখিলের শেষ তারিখ ৩১ ডিসেম্বর।  এদিন ব্যাংক হলিডে হওয়ায় সব ব্যাংকের লেনদেন  বন্ধ থাকবে। এ অবস্থায় আয়কর প্রদান সংক্রান্ত ব্যাংকিং কার্যক্রম ৩০ ডিসেম্বরের মধ্যে সম্পন্ন করার জন্য করদাতাকে অনুরোধ করা যাচ্ছে।

মহামারি করোনার কারণে এবার বিশেষ বিবেচনায় এক মাস সময় বাড়ানো হয়েছে। বর্তমান আয়কর অধ্যাদেশ অনুযায়ী, প্রতি বছর ৩০ নভেম্বরের মধ্যে রিটার্ন জমা দেওয়া বাধ্যতামূলক। কিন্তু এবার করোনা পরিস্থিতির কারণে গত ৩০ নভেম্বর এনবিআর তার নিজস্ব ক্ষমতাবলে এক মাস সময় বাড়িয়েছে।

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে এনবিআরের ক্ষমতা প্রয়োগ করে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি।  ব্যক্তি পর্যায়ের করদাতাদের সুবিধার্থে আয়কর রিটার্ন দাখিল করার সময় এক মাস বৃদ্ধি করা হলো।

বর্তমানে ৫২ লাখ ৭২ হাজার কর শনাক্তকরণ নম্বরধারী (টিআইএন) আছেন। গত ৩০ নভেম্বর পর্যন্ত ১৫ লাখের বেশি রিটার্ন দিয়েছেন বলে এনবিআর সূত্রে জানা গেছে।

রহমান/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়