ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

স্বস্তি ফিরেছে চালে, দাম বেড়েছে চিনির 

শিহাবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩১, ১৫ জানুয়ারি ২০২১   আপডেট: ১৪:৩৬, ১৫ জানুয়ারি ২০২১
স্বস্তি ফিরেছে চালে, দাম বেড়েছে চিনির 

গত সপ্তাহের চেয়ে চলতি সপ্তাহে চালের দাম কিছুটা কমেছে।  মোটা ও সরু চালের দাম কেজি প্রতি কমেছে ৪-৬ টাকা। চিনির দাম কেজি প্রতি ৫ টাকা বেড়েছে। তবে, সবজির বাজার স্থিতিশীল রয়েছে। শুক্রবার (১৫ জানুয়ারি) রাজধানীর কারওয়ানবাজারসহ কয়েকটি বাজার ঘুরে এই তথ‌্য পাওয়া গেছে।

সরেজমিনে দেখা গেছে, চিনিগুঁড়া চাল বিক্রি হচ্ছে প্রতিকেজি ৮০-৮২ টাকায়। যা গত সপ্তাহে  চিল ৮৬ টাকা।  বাসমতির দাম গত সপ্তাহের মতোই ৭০ টাকায় বিক্রি হচ্ছে।  এছাড়া মিনিকেট বিক্রি হচ্ছে ৬০-৬১টাকায়,  নাজিরশাইল ৬৪-৬৬ টাকায়। যা গত সপ্তাহেও একই দামে বিক্রি হয়েছিল। তবে, গুটি স্বর্ণা বিক্রি হচ্ছে ৪২-৪৩ টাকায়, গত সপ্তাহে ছিল ৪৬-৪৭ টাকা। পাইজাম  বিক্রি ৪৫-৪৬ টাকা দরে, গত সপ্তাহে ছিল ৪৮ টাকা। 

কারওয়ানবাজারের মান্নান রাইস এজেন্সি’র মালিক আবদুল মান্নান বলেন, ‘মিলারররা কমিয়েছে।  সরকার যখন চাল আমদানি করছে, তখনই তারা দাম কমিয়েছে। ভারতের চাল এখনো বাজারে আসেনি, তাহলে দাম কমে কিভাবে? এ ক্ষেত্রে দাম মিল মালিক সিন্ডিকেটের ওপর নির্ভর করে।’

এদিকে, হঠাৎ করে কেজি প্রতি ৫ টাকা বেড়েছে চিনির দাম। এই প্রসঙ্গে কারওয়ানবাজারের তুহিন জেনারেল স্টোরের মালিক শাহাদত বলেন, গত সপ্তাহে চিনি ৬০ টাকা কিনে ৬৫ বিক্রি করেছি। আজ ৬৪ টাকায় কিনে আনলাম। ৬৮-৬৯ টাকায় বিক্রি হচ্ছে।’

এদিকে,  অপরিবর্তিত রয়েছে আলুর দাম। নতুন সাদা ও লাল আলু বিক্রি হচ্ছে ৩০-৩৫ টাকা কেজি। গাজর গত সপ্তাহে বিক্রি হয়েছে ৪০ টাকা তবে এ সপ্তাহে বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি, করলা আগের দামেই ৩০-৪০ কেজি, শালগম কমে ২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আধাপাকা টমেটোর দাম ১০-১৫ টাকা কমেছে। যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ৪৫-৫০ টাকা দরে, এই সপ্তাহে ৩০-৩৫ টাকা। মুলা ১৫ টাকা কেজি, সিম মানভেদে ৩০-৩৫ টাকা ও শশা বিক্রি হচ্ছে ৪০ টাকায়। 

বাঁধাকপি ও ফুলকপি বিক্রি হচ্ছে ২০-২৫ টাকা পিস, সপ্তাহের ব্যবধানে একই দাম রয়েছে মরিচের। গত সপ্তাহে প্রতি কেজি মরিচের দাম ছিল ৮০-১০০ টাকা। এই সপ্তাহেও মান ভেদে একই দামে বিক্রি হচ্ছে। 

এদিকে পেঁয়াজ আগের দামেই বিক্রি হচ্ছে। দেশি নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজি ৪০ টাকা কেজিতে। তবে, সবজির দাম বাজার ও মানভেদে শহরের অন্যান্য বাজারে ৫-১০ টাকা বেশি দরে বিক্রি হচ্ছে।

এদিকে, আগের সপ্তাহের মতোই বিক্রি হচ্ছে মুরগি। গত সপ্তাহে ব্রয়লার মুরগির দাম ছিল ১৪০ টাকা, এই সপ্তাহে ১৪০ টাকা কেজি। পাকিস্তানি জাতের মুরগি বিক্রি হচ্ছে ২৩০-২৪০ টাকা কেজি। দেশি মুরগি আগের মতোই বিক্রি হচ্ছে ৪৫০ টাকা কেজি। লাল কর্ক মুরগি বিক্রি হচ্ছে ১৮০ টাকা কেজিতে।

ঢাকা/এসআই/এনই

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়