ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মীর আক্তারের আইপিও লটারির সম্ভাব্য তারিখ নির্ধারণ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৯, ১৬ জানুয়ারি ২০২১  
মীর আক্তারের আইপিও লটারির সম্ভাব্য তারিখ নির্ধারণ

বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার বরাদ্দ দিতে প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) লটারির তারিখ নির্ধারণ করেছে মীর আক্তার হোসাইন। 

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সম্মতি পেলেই আগামী ২১ জানুয়ারি আইপিও লটারি আয়োজন করবে কোম্পানিটি।

ইস্যু ম্যানেজার সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, বুক বিল্ডিং পদ্ধতিতে বিডিং (নিলাম) প্রক্রিয়া সম্পন্ন করা মীর আক্তার হোসাইনের আইপিওর আবেদন গ্রহণ চলে গত বছরের ২৪ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত।

এর আগে, গত ১৩ আগস্ট বিএসইসির ৭৩৫তম কমিশন সভায় মীর আক্তার হোসেনের বিডিং অনুমোদন দেওয়া হয়। পরবর্তীতে কোম্পানির শেয়ার বিক্রির জন্য ৪ অক্টোবর থেকে ৭ অক্টোবর পর্যন্ত বিডিং বা নিলাম অনুষ্ঠিত হয়। আর গত ৪ নভেম্বর বিএসইসির ৭৪৭তম সভায় কোম্পানির আইপিও অনুমোদন দেয়। 

মীর আক্তার বুকবিল্ডিং পদ্ধতিতে আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ১২৫ কোটি টাকা মূলধন সংগ্রহ করে। সংগ্রহিত অর্থ দিয়ে কোম্পানিটি সরঞ্জামাদি ও যন্ত্রপাতি ক্রয়সহ ব্যসায় সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে বলে জানিয়েছে।
২০২৯ সালের ৩০ জুন সমাপ্ত নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৬.৩২ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির যথাক্রমে শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য বা এনএভি (পুনর্মূল্যায়ন সঞ্চিতিসহ) ৩৪.৭১ টাকা ও শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য বা এনএভি (পুনর্মূল্যায়ন সঞ্চিতি ব্যতীত) হয়েছে ৩৩.৬৩ টাকা।

এছাড়া, ৫টি আর্থিক বিবরণী অনুযায়ী কর পরবর্তী নিট মুনাফার ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৬.২১ টাকা।

মীর আক্তারের ইস্যু ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছে আইডিএলসি ইনভেস্টমেন্টস।

ঢাকা/এনটি/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়