RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৮ ফেব্রুয়ারি ২০২১ ||  ফাল্গুন ১৫ ১৪২৭ ||  ১৪ রজব ১৪৪২

রিচিং আউট অব স্কুল চিলড্রেন প্রকল্পে ৬৫ লাখ ডলার ঋণ দিচ্ছে বিশ্বব‌্যাংক

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৯, ১৮ জানুয়ারি ২০২১   আপডেট: ১৮:৫৩, ১৮ জানুয়ারি ২০২১
রিচিং আউট অব স্কুল চিলড্রেন প্রকল্পে ৬৫ লাখ ডলার ঋণ দিচ্ছে বিশ্বব‌্যাংক

বিশ্বব্যাংক ‘রিচিং আউট অব স্কুল চিলড্রেন (রক্স-২) শীর্ষক প্রকল্পের জন্য ৬৫ লাখ (৬.৫ মিলিয়ন) মার্কিন ডলার অর্থ সহায়তা দিচ্ছে।

সোমবার (১৮ জানুয়ারি) বাংলাদেশ সরকার এবং বিশ্ব ব্যাংকের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।  বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং ঢাকাস্থ বিশ্ব ব্যাংকের আবাসিক পরিচালক মার্সি মিয়াং ট্যাম্বন চুক্তিতে স্বাক্ষর করেন।

জানা গেছে, প্রকল্পের মূল চুক্তির আওতায় বরাদ্দকৃত অর্থ এসডিআর এবং মার্কিন ডলার রেটের ফ্লাকচ্যুয়াশনের কারণে  ঘাটতির ফলে প্রকল্পের কার্যক্রম সুষ্ঠুভাবে সমাপ্তির লক্ষ্যে ফান্ডিং লস হিসেবে বিশ্ব ব্যাংক ওই প্রকল্পে ৬.৫ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দিতে সম্মত হয়। দ্বিতীয় অতিরিক্ত অর্থায়নের মাধ্যমে কার্যক্রম সুষ্ঠুভাবে সমাপ্তির লক্ষ্যে প্রকল্পের মেয়াদ ছয় মাস বাড়িয়ে ২০২১ সালের জুন পর্যন্ত করা হয়েছে। প্রকল্পটি প্রাথমিকও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বাস্তবায়ন করছে।  এজন্য প্রাপ্ত ৬.৫ মিলিয়ন মার্কিন ডলার আইডিএ ঋণের অর্থ ৫ বছরের রেয়াতিকালসহ ৩০ বছরে পরিশোধ করতে হবে।  এ ঋণের উত্তোলিত অর্থের ওপর বার্ষিক ১ দশমিক ২৫ শতাংশ হারে সুদ এবং শূন্য দশমিক ৭৫ শতাংশ হারে সার্ভিস চার্জ দিতে হবে। অনুত্তোলিত অর্থের ওপর সর্বোচ্চ বার্ষিক শূন্য দশমিক ৫০ শতাংশ হারে কমিটমেন্ট চার্জদিতে  হবে।

দীর্ঘদিন ধরে আইডিএ-এর নির্বাহী পরিচালকদের বোর্ড সভায় কমিটমেন্ট চার্জ মওকুফ করা হয়েছে।  

সূত্র জানায়, প্রকল্পের অনুকূলে পাওয়া ৬.৫ মিলিয়ন মার্কিন ডলার দ্বিতীয় অতিরিক্ত অর্থায়ন দিয়ে রক্স-২ প্রকল্পের মাধ্যমে কক্সবাজার জেলার ৮ উপজেলায় এবং বান্দরবান জেলার লাইক্ষ্যাংছড়ি উপজেলার ১৫-২৪ বছর বয়সী যুবক-যুবতীদের (৮৫০০ জন) দক্ষতা উন্নয়নের জন্য বিভিন্ন ট্রেড-এ প্রি-ভোকেশনাল প্রশিক্ষণ দেওয়া এবং দশটি সিটি করপোরেশনের আওতায় ঝরে পড়া ও সুবিধাবঞ্চিত ৩১,২০০ বস্তিবাসী শিশুর প্রাথমিক শিক্ষা কার্যক্রম গ্রহণ করা হবে।

বিশ্ব ব্যাংক বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী সংস্থা। বাংলাদেশ ১৯৭২ সালে বিশ্ব ব্যাংকের সদস্যপদ লাভ করে। এরপর থেকে সংস্থাটি শিক্ষা, জ্বালানি খাত, অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থার উন্নয়নসহ বিভিন্ন খাতে প্রকল্প, অর্থ সহায়তা  ঋণ/অনুদান আকারে দিয়ে আসছে যার পরিমাণ ৩৩.৫ বিলিয়ন ডলারের বেশি। 

উল্লেখ্য, বিশ্ব ব্যাংক করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে শিক্ষা ও স্বাস্থ্য খাতে সহযোগিতা দেওয়াসহ বাংলাদেশের সম্ভাব্য নেতিবাচক অর্থনৈতিক প্রভাব উত্তরণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত আর্থিক প্রণোদনা বার্যক্রম বাস্তবায়ন করার লক্ষ্যে বাজেটসহায়তা দিয়েছে।  

হাসিবুল/হাসনাত/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়