Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ০৮ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২৩ ১৪২৭ ||  ২৩ রজব ১৪৪২

বালি সিকিউরিটিজকে জরিমানা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৯, ২০ জানুয়ারি ২০২১  
বালি সিকিউরিটিজকে জরিমানা

সিকিউরিটিজ আইন লঙ্ঘন করায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্য (ডিএসই ট্রেক নম্বর ১৫৩) বালি সিকিউরিটিজকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার (২০ জানুয়ারি) বিএসইসির ৭৫৮ তম কমিশন সভায় এ জরিমানা করা হয়েছে।

বিএসইসি সূত্র জানায়, বালি সিকিউরিটিজ লিমিটেড কোম্পানি কনসোলিডেটেড কাস্টমার ব্যাংক হিসাবে পর্যাপ্ত তহবিল না রাখায় সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ রুল ৮এ(১) এবং (২) লঙ্ঘন করেছে। অপরদিকে, কোম্পানির পরিচালকদের এবং পরিচালকের স্ত্রীকে ঋণ সুবিধা প্রদানের মাধ্যমে বিএসইসির ২০১০ সালের নির্দেশনা লঙ্ঘন করেছে। এদিকে, কোম্পানি ট্রেডিংয়ের প্রথম থেকে ৩০ দিবসের মধ্যে নতুন তালিকাভূক্ত সিকিউরিটিজ কিনতে ঋণ সুবিধা দেয়ায় বিএসইসি ২০১৫ সালের নির্দেশনা ভঙ্গ করেছে।

এছাড়া কোম্পানি তার কিছু গ্রাহককে মার্জিন চুক্তিপত্র না থাকা সত্ত্বেও নগদ হিসাবে ঋণ সুবিধা প্রদানের মাধ্যমে ১৯৯৯ সালের মার্জিন রুলসের সেকশন ১৬(এ) রুল ৩(১) এবং ৩(২) এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ ভঙ্গ করেছে। কোম্পানির একটি স্বতন্ত্র ও যৌথ হিসাবের নামে অতিরিক্ত হিসাব পরিচালনা করায় ডিপজিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা, ২০০৩ এর প্রবিধান ২৬(১) ভঙ্গ করেছে।

কোম্পনির অনুমোদিত প্রতিনিধির মাতার নামে ঋণ সুবিধা দেয়ায় বিএসইসির ২০১০ সালের নির্দেশনা ভঙ্গ করেছে। একই সঙ্গে কোম্পানি মার্জিন সুবিধার আওতায় গ্রাহককে ‘জেড’ ক্যাটাগরি সিকিউরিটিজ ক্রয়ের অনুমতি দেয়ায় বিএসইসির ২০০৯ সালের নির্দেশনা ভঙ্গ করেছে। 

এসব আইন লঙ্ঘন করায় বালি সিকিউরিটিজ লিমিটেডকে দুই লাখ টাকা জরিমানা করেছে কমিশন।

 

ঢাকা/এনএফ/এসএন  

সর্বশেষ

পাঠকপ্রিয়