Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১১ এপ্রিল ২০২১ ||  চৈত্র ২৮ ১৪২৭ ||  ২৭ শা'বান ১৪৪২

সবাইকে কর দেওয়ার আহ্বান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৮, ২৫ ফেব্রুয়ারি ২০২১  
সবাইকে কর দেওয়ার আহ্বান

অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য জিডিপিতে করের অবদান বাড়াতে সবাইকে কর দেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কার্যালয়ে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) পরিচালনা পর্ষদের সদস্যদের সঙ্গে সাক্ষাৎকালে এ আহ্বান জানান তিনি।

সালমান এফ রহমান বলেন, ‘অর্থনৈতিক উন্নয়নে রাজস্ব আহরণ অন্যতম প্রধান অনুষঙ্গ। তবে বাংলাদেশে জিডিপিতে করের অবদান দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে উল্লেখযোগ্য হারে কম।’

তিনি বলেন, ‘জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ বছর প্রায় ৫৫ হাজার নাগরিককে করজালের আওতায় এনেছে।’ তিনি কর আহরণের লক্ষ্যমাত্রা অর্জনের জন্য বিদ্যমান রাজস্ব কাঠামো যুগোপযোগী করা এবং ডিজিটাল কার্যক্রম আরও দ্রুততার সঙ্গে সম্পন্ন করার ওপর গুরুত্ব আরোপ করেন।

সাক্ষাৎকালে ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান বলেন, ‘বৈশ্বিক বাণিজ্যের নেতিবাচক প্রভাব, বাণিজ্যযুদ্ধ, ব্রেক্সিট, স্বল্পন্নোত দেশ থেকে বাংলাদেশের উত্তরণ এবং সর্বোপরি করোনার প্রভাবের কারণে দেশের বেসরকারি খাত বেশ প্রতিকূলতার মাঝে আছে। ব্রেক্সিট পরবর্তী সময়ে ইউরোপীয় ইউনিয়নের বাজারে শুল্ক ও কোটামুক্ত সুবিধা গ্রহণ করতে হলে বাংলাদেশকে ২৭টি শর্ত পূরণ করতে হবে।’ এমন বাস্তবতায় যথাসময়ে ইইউর শর্ত পূরণের কার্যক্রম তদারকি এবং ইইউর সঙ্গে যোগাযোগ আরও সুদৃঢ় করতে ন্যাশনাল স্ট্র‌্যাটিজি কমিটি গঠনের প্রস্তাব করেন।

তিনি আরও বলেন, ‘দেশে ব্যবসা পরিচালনা ব্যয় হ্রাস এবং দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণে বিডা ওয়ান স্টপ সার্ভিস চালু করেছে, যা ব্যবসায়ীদের মাঝে আশার সঞ্চার করেছে। তবে এ সেবার কার্যকর প্রয়োগের জন্য সংশ্লিষ্ট সব সংস্থায় দক্ষ জনবল নিয়োগ দিতে হবে।’

ঢাকা/শিশির/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়