Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৬ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ২ ১৪২৮ ||  ০৩ শাওয়াল ১৪৪২

পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগের সময় বাড়ানোর দাবি 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪১, ৪ মার্চ ২০২১  
পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগের সময় বাড়ানোর দাবি 

প্রাক-বাজেট আলোচনায় পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রস্তাব তুলে ধরেন বিএমবিএ’র সভাপতি

পুঁজিবাজারে অপ্রদর্শিত আয় বা কালো টাকা বিনিয়োগের সময় আরও এক বছর বাড়ানোর জন্য জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) আবেদন করেছে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ‌্যাসোসিয়েশন (বিএমবিএ)। 

এছাড়া, মার্চেন্ট ব্যাংকের করপোরেট কর হার ২৫ শতাংশ করা, লেনদেনের ওপর কর হার পূর্বের অবস্থায় অর্থাৎ শূন্য দশমিক ১৫ শতাংশ হার নির্ধারণ করা, তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে গেট হার ১০ শতাংশ করা এবং তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে কর হার কমিয়ে ২০ শতাংশ করার সুপারিশ করা হয়েছে।

বৃহস্পতিবার (৪ মার্চ) এনবিআরের সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় অংশ নিয়ে পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রস্তাব তুলে ধরেন বিএমবিএর সভাপতি মো. ছায়েদুর রহমান। 

কালো টাকা বিনিয়োগের প্রসঙ্গে তিনি বলেন, ‘বর্তমানে কালো টাকা বিনিয়োগে ১০ শতাংশ হারে কর দিতে হচ্ছে। রাজস্ব বোর্ডের এই সিদ্ধান্ত পুঁজিবাজারে বিনিয়োগ কিছুটা হলেও বেড়েছে। নির্ধারিত এই কর হার ১০ শতাংশ থেকে কমিয়ে পাঁচ শতাংশ করার প্রস্তাব করছি এবং এর মেয়াদ আরও এক বছর (২০২১-২০২২ অর্থবছর)  করার জন্য অনুরোধ করছি।’

আলোচনায় আর্থিক প্রতিষ্ঠান, ব্যাংক, বিমা ও মার্চেন্ট ব্যাংক, ঢাকা স্টক এক্সচেঞ্জ এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রতিনিধিরা নিজ নিজ প্রতিষ্ঠানের ও সংগঠনের পক্ষে বাজেট প্রস্তাব উপস্থাপন করে।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

সভাপতির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘বাজাটে আর্থিক প্রতিষ্ঠানের গুরুত্ব অনেক। এনবিআর তাদের প্রস্তাবনা গুরুত্বের সঙ্গে বিবেচনা করে আগামী বাজেটে প্রস্তাবগুলো গুরুত্বসহ পর্যালোচনা করবে।’ 

সভায় এনবিআরের আয়কর নীতি’র সদস্য মো. আলমগীর হোসেন, শুল্ক ও ভ্যাট প্রশাসন বিভাগের সদস্য মো. সাইফুল ইসলাম, ভ্যাট নীতির সদস্য মো. মাসুদ সাদিকসহ বাজেট সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঢাকা/শিশির/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়