ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

পোশাক খাতে আরও ৫ হাজার কোটি টাকা প্রণোদনা দাবি

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৫, ৪ মার্চ ২০২১  
পোশাক খাতে আরও ৫ হাজার কোটি টাকা প্রণোদনা দাবি

দেশের রপ্তানিযোগ্য তৈরি পোশাক শিল্প শ্রমিকদের বেতন-ভাতা ও বোনাস পরিশোধের জন্য আগামী ঈদের আগে আরও ৫ হাজার কোটি টাকার প্রণোদনা ঋণের দাবি জানানো হয়েছে।

পোশাক খাতের মালিকদের তিন সংগঠন বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ), বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) ও টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ) এ দাবি জানায়। 

বৃহস্পতিবার (৪ মার্চ) সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। 

সূত্র জানায়, করোনার কারণে তৈরি পোশাক শিল্পে যে ধাক্কা লেগেছে তা কাটিয়ে উঠতে দুই ঈদ পর্যন্ত নতুন করে আরও ৫ হাজার কোটি টাকার প্রণোদনা ঋণ প্রয়োজন হবে। এছাড়া, পোশাক খাতের বর্তমান অবস্থা কাটিয়ে উঠতে উদ্যোক্তাদের ঋণের কিস্তি পরিশোধে দীর্ঘমেয়াদী সুযোগ দেওয়া প্রয়োজন।

এদিকে, ৩ মার্চ বিকেএমইএ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন ঋণ প্রণোদনা প্যাকেজ এবং আগের প্রণোদনা ঋণ প্যাকেজের পরিমাণ এক করে উদ্যোক্তাদের ১৮ মাসের পরিবর্তে কমপক্ষে ৩৬ মাসের কিস্তি পরিশোধের সময় দিতে হবে। এতে পোশাক খাত আবার ঘুরে দাঁড়াতে পারবে। অন্যথায় এই শিল্পের ওপর নির্ভরশীল ৪৫ লাখ মানুষ এবং পরোক্ষভাবে দুই কোটি মানুষের জীবন-জীবিকা ও দেশের সার্বিক অর্থনীতির ওপর বিরূপ প্রভাব পড়বে।

করোনা পরিস্থিতিতে পোশাক শিল্প খাতে যে অবস্থা তৈরি হয়েছে তা থেকে উত্তরণের জন্য প্রয়োজনীয় নীতি সহায়তা পাওয়ার লক্ষ্যে সম্প্রতি রাজধানীর একটি হোটেলে বিকেএমইএ’র সদস্যদের নিয়ে এক বিশেষ সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

ঢাকা/হাসনাত/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়