Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১১ এপ্রিল ২০২১ ||  চৈত্র ২৮ ১৪২৭ ||  ২৭ শা'বান ১৪৪২

হাজী মাে. কাউছ মিয়া মুজিববর্ষে সেরা করদাতার সম্মাননা নিলেন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১১, ৫ মার্চ ২০২১  
হাজী মাে. কাউছ মিয়া মুজিববর্ষে সেরা করদাতার সম্মাননা নিলেন

মুজিববর্ষে সেরা করদাতার সম্মাননা নিলেন বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক হাজী মাে. কাউছ মিয়া।

ব্যক্তি পর্যায়ে সর্বাধিকবার এবং সর্বোচ্চ করদাতার সম্মান অর্জন করার পাশাপাশি জাতীয় রাজস্ব খাতে বিশেষ অবদান রাখায় বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক হাজী মাে. কাউছ মিয়াকে মুজিববর্ষে সেরা করদাতা নির্বাচিত করা হয়েছে।

শুক্রবার (৫ মার্চ) জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে তার হাতে সম্মাননা স্মারক, প্রশংসাপত্র ও ক্রেস্ট তুলে দেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মাে. রহমাতুল মুনিম।

অনুষ্ঠানে তিনি সভাপতিত্ব করেন। প্রধান অতিথি ছিলেন, হাজী মাে. কাউছ মিয়া।

এনবিআর এর পক্ষ থেকে জানানো হয়েছে, হাজী মাে. কাউছ মিয়া ১৯৩১ খ্রিস্টাব্দের ২৬ আগস্ট চাঁদপুর শহরে জন্মগ্রহণ কনে। তার পিতা আলহাজ্ব আব্বাস আলী মিয়া ও মাতা ফাতেমা খাতুন ।

তার পূর্বপুরুষগণ তৎকালীন ত্রিপুরা রাজ্যের অধিবাসী ছিলেন। নবম শ্রেণিতে অধ্যয়নকালীন দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হলে হাজী মাে. কাউছ মিয়ার অধ্যয়নের বিঘ্ন ঘটে এবং ২য় বিশ্বযুদ্ধ পরবর্তী সময়ে কিশাের বয়সেই তিনি চাঁদপুর শহরে ব্যবসায়ী হিসেবে পেশাগত জীবন শুরু করেন।

এ সময় তিনি ১৮টি ব্র্যান্ডের বিস্কুট, সাবান ও সিগারেটের এজেন্ট হন। ২০ বছর চাঁদপুরে ব্যবসা করার পর তিনি ১৯৭০ সালে নারায়ণগঞ্জে এসে ব্যবসা শুধু করেন। এ সময় তিনি ৪০টির বেশি ব্যবসার সাথে জড়িয়ে পড়েন। বর্তমানে তিনি আগা নবাব সেজীতে বসবাস করে ব্যবসা-বাণিজ্য পরিচালনা করছেন ।

১৯৫৮ সালে তিনি সরকারকে কর দেওয়া শুরু করেন। দীর্ঘ ৬৩ বছর একনিষ্ঠ ও স্বপ্রণােদিতভাবে নিয়মিত কর প্রদান করে তিনি দেশের উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছেন। কর প্রদানে সততা, আন্তরিকতা ও স্বপ্রণোদনার স্বীকৃতিস্বরূপ হাজী মাে. কাউছ মিয়াকে জাতীয় রাজস্ব খাতের গুরুত্বপূর্ণ অ্যাওয়ার্ড সিআইপি মর্যাদায় ভূষিত করা হয়েছে।

২০১৬-১৭ কর বছরে ঢাকা জেলার কর বাহাদুর পরিবার হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। রাজস্ব প্রদানে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি ধারাবাহিকভাবে ১৪ বার বিভিন্ন রাজস্ব পুরস্কারে ভূষিত হয়েছেন।

ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান বা অন্য কোন প্রতিষ্ঠান বা ব্যক্তির নিকট হতে ঋণ গ্রহণ না করে সম্পূর্ণ নিজস্ব সম্পদে দীর্ঘ সময় ব্যবসা পরিচালনা এবং স্বপ্রণােদিতভাবে, স্ব উদ্যোগে নিয়মিত কর প্রদানের বিষয়টি তাকে স্বতন্ত্রতা প্রদান করেছে ।

কর প্রদানের পাশাপাশি হাজী মাে. কাউছ মিয়া বিভিন্ন সমাজসেবামূলক কর্মকান্ডের সাথে জড়িত আছেন। সামাজিক দায়িত্ব পালনেও তিনি অগ্রগামী এবং বিভিন্ন সমাজসেবামূলক কাজে অসামান্য অবদান রেখে চলেছেন‌।

ঢাকা/শিশির/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়