ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মার্জিন ঋণে স্প্রেড আদায় ১ জুলাই থেকে কার্যকর

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৩, ৮ মার্চ ২০২১  
মার্জিন ঋণে স্প্রেড আদায় ১ জুলাই থেকে কার্যকর

মার্চেন্ট ব্যাংকার কর্তৃক প্রদত্ত মার্জিন ঋণের বিপরীতে সুদ আদায়ের ক্ষেত্রে কস্ট অব ফান্ডের সঙ্গে সর্বোচ্চ ৩ শতাংশ স্প্রেড আদায় ১ জুলাই থেকে কার্যকর হবে।

রোববার (৭ মার্চ) শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ সংক্রান্ত একটি আদেশ জারি করেছে। আদেশটিতে স্বাক্ষর করেছেন বিএসইসির নির্বাহী পরিচালক মো. আনোয়ারুল ইসলাম।

তথ্য মতে, মার্চেন্ট ব্যাংকার (পোর্টফোলিও ম্যানেজার) কর্তৃক প্রদত্ত মার্জিন ঋণের বিপরীতে গ্রাহকের কাছ হতে সুদ আদায়ের ক্ষেত্রে কস্ট অব ফান্ডের সঙ্গে সর্বোচ্চ ৩ শতাংশ স্প্রেড আদায় গত ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হওয়ার কথা ছিল।  তবে কমিশন সার্বিক দিক বিবেচনায় আগামী ১ জুলাই থেকে কার্যকর করার নির্দেশ দিয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ নির্দেশনা বহাল থাকবে।

এর আগে গত ১৪ জানুয়ারি সর্বোচ্চ ৩ শতাংশ স্প্রেড আদায়ের বিষয়ে একটি নির্দেশনা জারি করে বিএসইসি।  নির্দেশনায় বলা হয়, সর্বোচ্চ ৩ শতাংশ স্প্রেড আদায় ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে। কিন্তু ৭ মার্চ এ সংক্রান্ত বিএসইসির আদেশ জারির ফলে স্প্রেড আদায় ১ জুলাই থেকে কার্যকর হবে।

তবে মার্জিন ঋণের সুদের (সার্ভিস চার্জ ইত্যাদিসহ, যদি থাকে) বার্ষিক হার ১২ শতাংশের বেশি হবে না বলে যে নির্দেশনা দেওয়া হয়েছে, তা ১ ফেব্রুয়ারি থেকেই কার্যকর হবে বলে জানিয়ে বিএসইসি।

তানিম/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়