ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

বাংলাদেশ-ভারত বাণিজ্য সচিব পর্যায়ে বৈঠক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৩, ৮ মার্চ ২০২১   আপডেট: ১৭:৫৪, ৮ মার্চ ২০২১
বাংলাদেশ-ভারত বাণিজ্য সচিব পর্যায়ে বৈঠক

বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্য সম্প্রসারণ, বাণিজ‌্যবাধা দূরীকরণ ও অর্থনৈতিক সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে উভয় দেশের বাণিজ্য সচিব পর্যায়ে বৈঠক হয়েছে।

সোমবার (৮ মার্চ) রাজধানীর একটি হোটেলে এ বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন এবং ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দেশটির বাণিজ্য ও শিল্প সচিব অনুপ ধাওয়ান।

বাংলাদেশের প্রতিনিধিদলে ছিলেন পররাষ্ট্র, শিল্প, বস্ত্র ও পাট ও নৌ-পরিবহন মন্ত্রণালয়, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন, জাতীয় রাজস্ব বোর্ড, বিএসটিআই, সড়ক ও জনপথ বিভাগ, রপ্তানি উন্নয়ন ব্যুরোসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/দপ্তরের প্রতিনিধিরা।

সূচনা বক্তব্যে বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বিষয়ে আলোকপাত করেন। তিনি মুজিববর্ষ, ঐতিহাসিক ৭ মার্চ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের প্রেক্ষাপটে প্রতিবেশী রাষ্ট্রগুলোর প্রতি প্রধানমন্ত্রীর অঙ্গীকারের কথা তুলে ধরেন।

বৈঠকে উভয় দেশের মধ্যকার বাণিজ্য সংশ্লিষ্ট যেসব বিষয়ে আলোচনা হয়, তার মধ্যে ছিল—গত বছরের ১৫-১৬ জানুয়ারি নয়াদিল্লিতে অনুষ্ঠিত উভয় দেশের বাণিজ্য সচিব পর্যায়ের সভার সিদ্ধান্তের অগ্রগতি পর্যালোচনা, বাংলাদেশ-ভারত বাণিজ্য বিষয়ে গঠিত যৌথ ওয়ার্কিং গ্রুপের ১৩তম সভার অগ্রগতি, দুই দেশের মধ্যকার বিরাজমান ট্যারিফ ও নন-ট্যারিফ বাণিজ্যবাধা দূরীকরণ, কিছু বাংলাদেশি পণ্যের ওপর ভারতের আরোপিত কর মওকুফ, বর্ডার হাটের সংখ্যা বাড়ানো ও সীমান্ত বাণিজ্য বৃদ্ধি, বাংলাদেশ-ভারতের মধ‌্যে বন্দর সুবিধা সম্প্রসারণ, আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, বাংলাদেশ ও ভারতের অংশগ্রহণে বিভিন্ন আঞ্চলিক ফোরামকে অধিকতর কার্যকর করা ইত‌্যাদি।

মেসবাহ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়