ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পুঁজিবাজারে ভুলের জন্য বিনিয়োগকারীরা দায়ী নয়: শামসুদ্দিন আহমেদ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৭, ৮ মার্চ ২০২১   আপডেট: ২২:৩১, ৮ মার্চ ২০২১

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেছেন, পুঁজিবাজারে ভুলের জন্য বিনিয়োগকারীরা দায়ী নয়। বিনিয়োগকারী ছাড়া আর যারা আছে (ব্যক্তি প্রতিষ্ঠান) তাদের কর্মকাণ্ড ভুলের জন্য দায়ী।

সোমবার (৮ মার্চ) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে সিকিউরিটিজ কমিশন ভবনে ‘আইপিও আবেদনে ইস্যু ম্যানেজারদের ভূমিকা’- শীর্ষক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, বিনিয়োগকারী ছাড়া আর যারা আছে, তারা যদি কোনো ভুল করে থাকে, সেটার জন্য তারা কোন না কোনভাবে দায়ী।  বিনিয়োগকারীদের আমি দায়ী করতে প্রস্তুত নই।  বিনিয়োগকারীরা আমাদের কথা বিশ্বাস করে, আস্থা রাখে।  আপনাদের (ইসু ম্যানেজার) কথায় বিশ্বাস করে, আস্থা রাখে।  আপনার (ইসু ম্যানেজার) যা কিছু বলেন সে কথাটা আমরা (বিএসইসি) দৃঢ়ভাবে বিশ্বাস করার চেষ্টা করি। সে কথার ওপর বিশ্বাস করে আমরা আমাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করার চেষ্টা করি।  আপনাদের ওপর আমাদের আস্থা সুদৃঢ় হয় তখনই যখন আপনারা আপনাদের ডিউডিলিজেন্ডস যথাযথভাবে পরিপালন করেন। 

তিনি বলেন, অনেক বিষয়ে ইতিমধ্যে আমরা কাজ করেছি যেগুলো বাজারে ব্যাপক ভূমিকা রাখার চেষ্টা করছে। ক্রমাগত ছোট থেকে বড় উন্নয়নমূলক কাজ করেছি। এর মধ্যে উল্লেখযোগ্য হ্যালো- অনলাইনে বিও অ্যাকাউন্ট খোলা, ডিজিটাল বুথ স্থাপন, ন্যূনতম ২ শতাংশ ও সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণের নির্দেশনা বাস্তবায়নে কাজ করছি।

তিনি আরও বলেন, ওভারে দ্য কাউন্টার মার্কেটের (ওটিসি) কোম্পানিগুলোকে পুনঃগঠন করার চেষ্টা করছি। আমরা চাই কোন কোম্পানি যেন জেড ক্যাটাগরিতে বসে না থাকে। পুঁজিবাজারে যেসব কোম্পানি আসবে তাদের  কাজ করতে হবে।  তারা যে লক্ষ্য নিয়ে পুঁজিবাজারে এসেছে তা যথাযথভাবে বাস্তবায়ন করতে হবে। বিনিয়োগকারীরা কোম্পানিতে যে লক্ষ্য নিয়ে অর্থ সঞ্চালন করেছে তাদের লভ্যাংশ প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করতে হবে।

তানিম/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়